দক্ষিণ আফ্রিকা চাপে, জয়ের জন্য খেলবো: সাকিব আল হাসান

প্রত্যেক দল একটি করে ম্যাচ খেলেছে। তারপরও টি-২০ বিশ্বকাপের ২ নম্বর গ্রুপে পয়েন্ট তালিকায় শীর্ষে বাংলাদেশের নাম। অথচ গ্রুপে আছে দুই বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তানের সঙ্গে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। এমন সময় টি-২০ বিশ্বকাপের ১৫ বছরের ইতিহাসে আর কখনো আসেনি। অবশ্য এর আগে তো কখনো দ্বিতীয়পর্বে কোনো ম্যাচই জেতেনি বাংলাদেশ।

নেদারল্যান্ডসকে হারিয়ে দারুণ শুরু হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ। নেট রান রেটে এগিয়ে থেকে গ্রুপ-২ এ তারা অবস্থান করছে শীর্ষে। এবার সামনে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে বৃষ্টির বাগড়ায় জয় হাতছাড়া হয়েছে প্রোটিয়াদের, পয়েন্ট হারিয়েছে একটি। নেদারল্যান্ডের বিরুদ্ধে ৯ রানের জয়ে নেট রানরেট ০.৪৫, যেখানে পাকিস্তানের বিরুদ্ধে জিতেও ভারতের রানরেট ০.০৫।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের মতে, পয়েন্ট হারানোর কারণে চাপে থাকবে টেম্বা বাভুমার দল। প্রোটিয়াদের বিপক্ষে লড়াইয়ের আগের দিন বুধবার (২৬ অক্টোবর) সংবাদ সম্মেলনে এই কথা বলেন বাঁহাতি অলরাউন্ডার।

বাংলাদেশ জয়ের জন্যই খেলবে জানিয়ে সাকিব বলেন, ‘আমরা ম্যাচটা খেলতে নামবো জেতার জন্য। আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা ম্যাচ, দক্ষিণ আফ্রিকার জন্যও। প্রথম ম্যাচে ওদের দুই পয়েন্ট পাওয়ার প্রত্যাশা ছিল, কিন্তু পায়নি। তো ওদের জন্য অনেকটা বাঁচা-মরার লড়াই, একটু হলেও চাপ থাকবে। সেখানে আমরা ম্যাচ জিতে এসেছি।’

গ্রুপ-২ এ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ছাড়া অন্য দলগুলো হলো ভারত, পাকিস্তান ও জিম্বাবুয়ে। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে পয়েন্ট হারানোয় কিছুটা ব্যাকফুটে আছে প্রোটিয়ারা। সেই সুযোগ কাজে লাগাতে চায় ১৫ বছর পর বিশ্বকাপের মূলপর্বে জেতা বাংলাদেশ।