নেদারল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা

সুপার টুয়েলভে যেতে হলে শ্রীলঙ্কাকে আজকের ম্যাচে জিততেই হতো। ডাচদের বিপক্ষে ১৬ রানে জিতেই লঙ্কানরা সুপার টুয়েলভ নিশ্চিত করলো। এদিকে, নিজেদের প্রথম দুই ম্যাচ জিতলেও শ্রীলঙ্কার কাছে হারে নেদারল্যান্ডের সুপার টুয়েলভে ওঠার সম্ভাবনা উল্টো এখন শঙ্কায়।

আজ বৃহস্পতিবার জিলংয়ে প্রথমে ব্যাট করা লংকানরা কুশল মেন্ডিসের ঝড়ো ব্যাটে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে। জবাবে ম্যাক্স ও’ডোডের শেষ পর্যন্ত লড়াইয়েও ৯ উইকেট হারিয়ে ১৪৬ রানের বেশি করতে পারেনি ডাচরা।

নিজেদের প্রথম দুই ম্যাচ জেতা নেদারল্যান্ডসেরও সুপার টুয়েলভে ওঠার আশা এখনও বেঁচে আছে। তবে তাদের তাকিয়ে থাকতে হবে নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতের ম্যাচের দিকে।

১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ডাচদের হয়ে প্রায় একাই লড়ে যান ওপেনার ও’ডোড। শেষ পর্যন্ত অপরাজিত থাকা এই ব্যাটার ৫৩ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭১ রান করেন। তবে দলের বাকিদের কেউ নিজেদের মেলে ধরতে না পারায় জয় পাওয়া হয়নি। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

লংকান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা সর্বোচ্চন ৩টি উইকেট পান। দুটি উইকেট দখল করেন মহেশ থিকশানা।

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নামা শ্রীলংকা মেন্ডিসের ব্যাটে ভালো সংগ্রহ পায়। এই ওপেনার রীতিমতো উইকেটে ঝড় তোলেন। তিনি ৪৪ বলে ৫টি চার ও সমান ছক্কায় ৭৯ করে টিম ভ্যান ডার গুটেনের বলে আউট হন। এছাড়া ৩১ রান করেন চরিথ আসালঙ্কা।

ডাচ বোলার পল ভ্যান মেকেরেন ও বাস ডি লিড দুটি করে উইকেট পান। ম্যাচ সেরা হন শ্রীলংকার কুশল মেন্ডিস।