জেমি ডের সঙ্গে ‍চুক্তিভঙ্গ করায় বাফুফেকে ফিফার জরিমানা

সাবেক কোচ জেমি ডের সঙ্গে চুক্তি ভঙ্গ করায় ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জরিমানা করেছে।

বাফুফে থেকে গতকাল বুধবার (১৯ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে ঠিক কী পরিমাণ অর্থ বাফুফেকে পরিশোধ করতে হবে সেটি এখনও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, চুক্তি ভঙ্গের ইস্যুতে মোটা অঙ্কের অর্থ জরিমানা গুনতে হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে।

এ বিষয়ে এক ভিডিও বার্তায় বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘বাংলাদেশ দলের সাবেক প্রধান কোচ জেমি ডে তার বেতন-ভাতা সম্পর্কিত বিষয়ে ফিফার নিকট আাবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে ফিফা কর্তৃক বাফুফেকে একটি নির্দিষ্ট পরিমাণ জরিমানা প্রদানের কথা বলা হয়েছে। ’

এই বিষয়ে বাফুফের লিগ্যাল ডিপার্টমেন্ট পরবর্তী পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন সোহাগ। তিনি বলেন, ‘ফিফার জরিমানার বিষয়ে বাফুফের লিগ্যাল ডিপার্টমেন্ট কাজ করছে। তারা পরবর্তী পদক্ষেপ নেবেনে। আপিল প্রক্রিয়া থেকে শুরু সকল পদক্ষেপ তারাই নেবে।’

বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ জেমি ডে। সাফল্যের দিক দিয়ে যিনি এগিয়ে ছিলেন অতীতের অনেক কোচ থেকে। চলতি বছর আগস্ট পর্যন্ত তার সঙ্গে চুক্তি ছিল বাফুফের। কিন্তু গেল বছর অক্টোবরে হঠাৎই দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় জেমিকে। তার দাবি, আগস্ট পর্যন্ত বেতন পাওয়ার চুক্তি ছিল বাফুফে থেকে।

কিন্তু হোয়াটসঅ্যাপের মাধ্যমে গেল এপ্রিলে সময় সংবাদে জেমি জানান, হঠাৎ করেই তার বেতন বন্ধ করে দেয়া হয়। বিষয়টি নিয়ে ফিফার দ্বারস্থ হওয়ারও হুঁশিয়ারি দেন এ ব্রিটিশ কোচ।

এরপর, গেল ক’মাস ধরে আইনি লড়াই চালিয়ে গেছেন জেমি ডে। বাফুফেও তার পক্ষে যুক্তি উপস্থাপন করেছে ফিফার কাছে। কিন্তু সেটি পছন্দ হয়নি ফিফার। ১১ অক্টোবর দুই পক্ষের শুনানি শেষ হওয়ার এক সপ্তাহ পর বুধবার (১৯ অক্টোবর) চূড়ান্ত রায় ঘোষণা করেছে ফিফা।

যেখানে নিজের সঙ্গে অনিয়মের বিচার পেয়েছেন জেমি। জরিমানার অঙ্ক জানা না গেলেও ধারণা করা হচ্ছে বাফুফেকে গুনতে হবে জেমির বেতনসহ বড় অঙ্কের অর্থ। অতীতেও দায়িত্ব ছাড়ার প্রক্রিয়াটা সুখকর হয়নি বাংলাদেশের সাবেক কোচদের জন্যে। যদিও বাফুফে বলছে, তারা নিয়ম মেনেই অব্যাহতি দিয়েছে জেমিকে।