ভারত বনাম আফগানিস্তান ম্যাচ ‘পাতানো’ না বলার আহ্বান শোয়েব আখতারের

ভারত বনাম আফগানিস্তান ম্যাচ ‘পাতানো’ না বলার আহ্বান শোয়েব আখতারের

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম আফগানিস্তান ম্যাচকে ঘিরে টুইটারে #ফিক্সড বা পাতানো খেলার অভিযোগ ট্রেন্ড করার পর পাকিস্তানের শোয়েব আখতার এনিয়ে প্রতিবাদ জানিয়েছেন।

“এই ক্রিকেট ম্যাচটিকে পূর্বপরিকল্পিত কিংবা পাতানো বলা বন্ধ করুন। এটা কেবলই বাজে দিকটাই ফুটিয়ে তুলবে। আমি আফগানিস্তান ও ভারত উভয়ের পাশে আছি,” নিজের ব্যক্তিগত টুইটার পাতায় পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতার এই কথা লিখেছেন।

সুপার টুয়েলভের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ভারত বড় ব্যবধানে জয় পেয়েছে। শুরুতে ব্যাট করে ভারত ২১০ রান তোলে ২ উইকেট হারিয়ে, জবাবে আফগানিস্তান পুরো ২০ ওভার ব্যাট করে ১৪৪ রান তোলে।

পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এই ম্যাচে আফগানিস্তানের ক্রিকেটারদের খেলা, মাঠে বেশ কিছু সিদ্ধান্ত, একাদশ সাজানো এবং টস করে আফগানিস্তানের বোলিং নেয়া নিয়ে প্রশ্ন তোলে।

পাকিস্তানের গায়িকা মোমেনা মোস্তাসেনাও আছেন এর মধ্যে। টুইটারে তিনি লিখেন “এটা কি শুধু আমি নাকি অন্যদেরও মনে হচ্ছে আফগানিস্তান আজ ফিল্ডিংয়ে খুব বেশি আগ্রহী নয়? তাদের আগের সব খেলা থেকে আজ খুব আলাদা মনোভাব..”। টুইটারে এটা এখন বেশ ট্রেন্ডিং, আলোচিত একটা ইস্যু। কিন্তু শোয়েব আখতার নিজের ইউটিউব পেইজে একটি ভিডিও আপলোড দিয়ে বলেছেন, “অনেকেই হতাশ হয়েছেন, হতাশ হতেই পারেন। ভারতের জন্য এখনো সুযোগ আছে। ভারত খুবই ভালো খেলেছে। এই সহজাত ক্রিকেটটাই খেলা দরকার ছিল ভারতের।”

শোয়েব আখতারের মতে, ভারত চাপহীন ক্রিকেট খেলেছে আফগানিস্তানের বিপক্ষে। তিনি আরো যোগ করেন, “দুই-তিন জায়গায় মনে হতে পারে আফগানিস্তানের ব্যাটিং ভালো করা উচিত ছিল, বোলিং ভালো করা উচিত ছিল।” মুজিব উর রহমান দলে নেই কেন এটা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। শোয়েব বলেছেন, তিনি তো আগে থেকেই ইনজুরিতে ছিলেন, হয়তো গোটা টুর্নামেন্টেই মাঠে নামা হবে না তার।

অনেকে প্রশ্ন তুলেছেন মোহাম্মদ নবী কেন মাত্র একটি ওভার করলেন। শোয়েব আখতারের মতে, আফগানিস্তানের ওপর এভাবে জোরালো অভিযোগ আনাটা ঠিক না। ওখানে শরীয়া আইন আছে বড় শাস্তির ঘোষনাও দিয়ে দিতে পারে সেখানে। তিনি বলেছেন, আফগানিস্তান বিশ্বের অন্যতম সেরা দলের মুখোমুখি হয়েছে। আফগানিস্তান তত ভালো খেলেনি এটা ঠিক, কিন্তু ভারত শক্তিশালী দল।

শোয়েব আখতার মনে করেন, আফগানিস্তান ও ভারতের জন্য পুরো টুর্নামেন্টই এখনও পড়ে আছে। যেকোনও কিছু হতে পারে।

ভারতের ক্রিকেট ব্যক্তিত্ব আকাশ চোপড়াও ম্যাচ কিনে নেয়ার অভিযোগটি নিয়ে একটি টুইট করেছেন, যেখানে তিনি লিখেছেন, “সংকীর্ণ মনগুলোর মুখ যদি বন্ধ থাকতো।”

সংবাদ সূত্রঃ বিবিসি