প্রস্তুতির লক্ষ্যে সৌদি আরবে যেতে না পারায় হতাশ জামাল ভূঁইয়া

আগামী জুন মাসেই বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ের তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ। এ তিন ম্যাচ সামনে রেখে ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন বাংলাদেশের ফুটবলাররা। বিশেষ কিছু সেশনে জামাল ভূঁইয়াদের তৈরি করে নিচ্ছেন প্রধান কোচ জেমি ডে। তবে গতকাল অনুশীলন শেষে বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া জানালেন, নির্ধারিত সময়ে সৌদি আরবে প্রস্তুতি নেওয়ার লক্ষ্যে যেতে না পারায় হতাশ তিনি। কেননা অনেক দেশ প্রস্তুতি ম্যাচ খেলছে।

কাতারে ভারতসহ অনেকেই নিজেদের ঝালিয়ে নিচ্ছে। কিন্তু বাংলাদেশ এখনো পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি। কোচের চাহিদামতো প্রস্তুতি ম্যাচ খেলানোর চেষ্টা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু কোয়ারেন্টিন জটিলতায় সৌদি আরবে প্রস্তুতি নেওয়ার জন্য নির্ধারিত সময়ে যেতে পারেনি বাংলাদেশ ফুটবল দল। হঠাৎ করেই সৌদি আরব যাত্রা বাতিল হয়ে যায়। এখন ঘরের মাঠই ভরসা। নিজেদের প্রস্তুতি করে নিতে হবে।

ভারত কিংবা আফগানিস্তানের মতো দলের বিপক্ষে ম্যাচ জেতা সম্ভব কিনা? প্রশ্নের উত্তর কৌশলে দিলেন জামাল ভূঁইয়া। তিনি জানালেন, আগে প্রস্তুতি ম্যাচ খেলে দেখা যাক দলের ঘাটতি কোথায় আছে। পর্যাপ্ত প্রস্তুতি না নিয়ে ভারতের মতো দলের বিপক্ষে ভালো করা সম্ভব নয়। তবে সেরা প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে ফুটবলারদের ওপর দোষ চাপিয়ে দেওয়া যাবে না। ফুটবলাররা নিজেদের প্রস্তুত করার জন্য মরিয়া। কিন্তু কোনো বিদেশি দলের বিপক্ষে খেলার সুযোগ না পেলে কীভাবে চূড়ান্ত নেবেন তারা? মিডফিল্ডার বিপলু আহমেদ জানিয়েছেন, সৌদি আরব যেতে পারলে ভালো হতো। নিজেদের পরখ করে নিতে পারতেন তারা। ঘরের মাঠে ২৭ মে প্রস্তুতি ম্যাচ খেলবে এখন বাংলাদেশ।