২ হাজার বছরের পুরনো রোমান সেনাঘাঁটির সন্ধান মিলেছে আরবের মরুতে

দুই হাজার বছরের পুরনো কয়েকটি রোমান সেনাঘাঁটির সন্ধান পাওয়া গেছে আরবের মরু ভূমিতে। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল প্রত্নতাত্ত্বিক সন্ধান পেয়েছেন এসব ঘাঁটির।

যীশুখ্রিস্টের জন্মের এক শতাব্দি পর অর্থাৎ ১০৬ খ্রিস্টাব্দে তৎকালীন নাবাতীয় রাজবংশের হাত থেকে বর্তমান সৌদি আরবসহ গোটা আরব উপদ্বীপের উল্লেখযোগ্য অংশ রোমান সাম্রাজ্য কেড়ে নেয়। তারপর থেকে ইসলাম আবির্ভাবের পূর্ব পর্যন্ত সৌদি রোমান সাম্রাজ্যের অধীনে ছিল।

ধারণা করা হচ্ছে, আরব উপদ্বীপের যে ভূখণ্ডটি জর্ডান নামে পরিচিত, নাবতীয় রাজবংশের রাজধানী ছিল সেখানে সেনা ঘাঁটিগুলোর সন্ধান যেসব অঞ্চলে পাওয়া গেছে, সেগুলো সৌদি-জর্ডান সীমান্ত থেকে খুব দূরে নয়। ধারণা করা হচ্ছে, নাবতীয় সম্রাটরা যেন ফের সৌদির দখল নিতে না পারেন- সেজন্য সীমান্ত চৌকি হিসেবে এই ঘাঁটিগুলো স্থাপন করেছিল রোমান সেনাবাহিনী।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক দলের অন্যতম সদস্য ড. মাইকেল ফ্রেডলি বলেন, ‘আমরা প্রায় শতভাগ নিশ্চিত যে, এই ঘাঁটিগুলো প্রস্তুত করেছিল রোমান সেনাবাহিনী। সামরিক ঘাঁটিগুলোর নকশা অনেকটা তাসের আকৃতির। আশপাশের এলাকায় নজরদারির সুবিধার্থে প্রাচীন রোমান সামারিক ঘাঁটিগুলো এই নকশাতেই তৈরি করা হতো।’

ঠিক কতগুলো ঘাঁটির নিদর্শন পাওয়া গেছে, তা জানা যায়নি- তবে প্রতিটি ঘাঁটির মধ্যকার দূরত্ব ৩৭ থেকে ৪৪ কিলোমিটার। এই দূরত্বের কারণে তখনকার দিনে যে কোনো পদাতিক বাহিনীর পক্ষে একদিনে সব ঘাঁটিতে সর্বাত্ম আক্রমণ চালানো প্রায় অসম্ভব ছিল।

সংবাদ সূত্রঃ আরব নিউজ