omra

ওমরাহ করতে পায়ে হেঁটে ৮ মাসে প্যারিস থেকে মদিনায়

আট মাসে ১৩টি দেশ পাড়ি দিয়ে সৌদি আরবের মদিনায় পৌঁছেছেন ফরাসি পর্যটক মোহাম্মদ বুলাবিয়ার। এ সময় তাঁকে আট হাজার কিলোমিটারের বেশি পথ হাঁটতে হয়েছে। গত সপ্তাহে মদিনায় পৌঁছেন এবং শিগগিরই তিনি মক্কায় যাবেন এবং পবিত্র ওমরাহ পালন করবেন। গত বুধবার (১৬ মে) সৌদি বার্তা সংস্থা এসপিএ এক প্রতিবেদনে তার যাত্রার কথা জানায়।

বুলাবিয়ার জানান, তিনি গত বছরের ২৭ আগস্ট ফ্রান্সের প্যারিস থেকে যাত্রা শুরু করেন। সৌদি আরব পৌঁছার আগে তিনি সুইজারল্যান্ড, ইতালি, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া, মন্টিনিগ্রো, আলবেনিয়া, মেসিডোনিয়া, গ্রিস, তুর্কিয়ে ও জর্দান অতিক্রম করেন। দীর্ঘ এ যাত্রাপথে তার সঙ্গে প্রয়োজনীয় জিনিসপত্রের একটি ব্যাগ, মানচিত্র ও ২৫ কেজি ওজনের একটি তাঁবু ছিল। অধিকাংশ সময় তিনি রাস্তার পাশে মসজিদে কিংবা অপরিচিতদের ঘরে অবস্থান করেছেন।

ফরাসি এই পর্যটক বলেন, ‘ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল, একদিন আমি প্রিয় নবী (সা.)-কে অনুকরণ করে হেঁটে মক্কায় পৌঁছব। দীর্ঘ এ ভ্রমণে রাস্তায় সমস্যা না হলেও বড় চ্যালেঞ্জ ছিল আবহাওয়া। আমি গ্রীষ্মে রওনা করেছিলাম। আর বসন্তে এসে পৌঁছি।

মধ্যভাগে বসন্ত, শরৎ ও শীতকাল অতিবাহিত করি। এ সময় ঝড়বৃষ্টি ও বজ্র্যের মুখোমুখি হই। এমনকি গ্রিক সীমান্তে প্রচণ্ড তুষারঝড়ে এক সপ্তাহ যাত্রা বিলম্ব করতে হয়েছিল।’দীর্ঘ ভ্রমণের প্রস্তুতি প্রসঙ্গে বুলাবিয়ার জানান, যাত্রার প্রস্তুতি হিসেবে তিনি দুই বছর আগে শারীরিক সক্ষমতা বৃদ্ধি করেন এবং দীর্ঘপথ হাঁটতে অভ্যাস গড়ে তোলেন। এরপর যাত্রাপথের রুট পরিকল্পনা, সব ধরনের সতর্কতা অবলম্বনসহ নিজেকে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করেন।

তিনি বলেন, ‘আমি প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় হেঁটেছি। আমি ভাগ্যবান যে আমার সব কিছু সুষ্ঠুভাবে চলছিল। দীর্ঘ সময় পর এখানে পৌঁছতে পেরে আমি আনন্দিত। ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল মক্কা ও মদিনা যাওয়ার। গতকাল এখানে পৌঁছতে পেরে আমার দু’চোখ আনন্দাশ্রুতে ভরে গেছে। আমি সৌদি আরবের মানুষের সঙ্গে দেখা করতে পেরে খুবই আনন্দিত। এখানে পৌঁছে উষ্ণ অভ্যর্থনা পেয়েছি। পথে পথে মানুষ আমাকে দাঁড় করিয়ে খাবার ও পানীয় উপহার দিয়েছে। অনেকে তাদের সঙ্গে কিছু সময় থাকার আমন্ত্রণ জানিয়েছে।’

Scroll to Top