শবে বরাতের নামাজের ফজিলত, নিয়ম ও নিয়ত

আজ মঙ্গলবার দিবাগত রাতে মুসলিম উম্মাহ’র পবিত্র শবে বরাত বা লাইলাতুল বরাত। বিশ্ব মুসলিমবাসীর বিশ্বাস, এ রাতে অসংখ্য বান্দা মহান আল্লাহর পক্ষ থেকে ক্ষমা ও আশীর্বাদ লাভ করে থাকে। এ কারণে এ রজনীকে আরবিতে ‘লাইলাতুল বারাআত’ বা ‘নিষ্কৃতি/মুক্তির রজনী’ বলা হয়।

হযরত মোহাম্মদ (সা.) এ রজনী সম্পর্কে বলেছেন, এই রাত্রিতে এবাদতকারীদের গুণাহরাশি আল্লাহ তালা ক্ষমা করে দেন। তবে কেবল আল্লাহর সঙ্গে শিরককারী, সুদখোর, গণক, যাদুকর, কৃপণ, শরাবী, যিনাকারী এবং পিতা-মাতাকে কষ্টদানকারীকে আল্লাহ মাফ করবেন না।

শবে বরাতের নামাজ এবং নিয়ম কানুন

প্রকৃত অর্থে শবে বরাতের নামাজ বলে আলাদা কিছু নেই, যেহেতু এই রাতটি ইবাদত বন্দেগি করে কাটাতে হবে তাই হাদিসেই এই সমাধান দেয়া হয়েছে। আর বিশ্ব মুসলিম এই বিশেষ কিছু ইবাদত পালন করে থাকেন।

সন্ধ্যায়- এই রাতে মাগরিব নামাজের পর হায়াতের বরকত, ঈমানের হেফাযত এবং অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য দুই রাকাত করে মোট ৬ রাকাত নফল নামায পড়া উত্তম। এই ৬ রাকাত নফল নামাজের নিয়ম- প্রতি রাকাতে সূরা ফাতিহা এরপর যে কোন একটি সূরা পড়তে হবে। দু’রাকাত নামাজ শেষ করে সূরা ইয়াছিন বা সূরা এখলাছ ২১ বার তিলাওয়াত করতে হবে।

শবে বরাতের নামাজের নিয়ত

পবিত্র শবে বরাত কে লাইলাতুল বরাতও বলা হয়ে থাকে। পবিত্র শবে বরাতের ইবাদত হচ্ছে একটি নফল ইবাদত। যে কোন নফল ইবাদতের জন্য নফল নামাজ আদায় করা সর্বোত্তম। তাই পবিত্র এই ভাগ্য রজনীতে সকল মুসল্লিগণ নফল নামাজ আদায় করে থাকেন। শবে বরাতের নামাজ আদায় করতে হলে সর্বপ্রথম আপনাকে নামাজের নিয়ত করতে হবে। আপনি যে কাজটি করতে যাচ্ছেন বা করবেন এরকম মনের ভিতর থেকে একটি ইচ্ছা পোষণ করাকেই নিয়ত বলা হয়ে থাকে।

অজু করে জায়নামাজে দাঁড়িয়ে কেবলামুখী হয়ে সর্বপ্রথম শবে বরাতের নফল নামাজের নিয়ত করা আবশ্যক। আপনি যদি আরবি ভাষা জানেন তাহলে আরবি ভাষায় নিয়ত করতে পারবেন। আবার অনেকেই আরবি ভাষা জানে না, সে ক্ষেত্রে তারা বাংলা ভাষাতে নিয়ত করতে পারবে।

শবে বরাতের নামাজের নিয়ত বাংলা
বাংলাদেশে বসবাসরত বেশিরভাগ মানুষ বাংলা ভাষায় কথা বলে থাকে। খুব অল্প সংখ্যক মানুষ আছেন যারা আরবি ভাষা ভালোভাবে জানেন বা বোঝেন। বা পবিত্র শবে বরাতের নামাজের জন্য অনেকেই বাংলা ভাষায় নিয়ত করে থাকে। তাই অনেকে ইন্টারনেটে শবে বরাতের নামাজের নিয়ত বাংলা ভাষায় খুঁজে থাকেন। এজন্য এখন আমি আপনার সাথে কিভাবে আপনি বাংলা ভাষায় শবে বরাতের নফল নামাজের নিয়ত করবেন তা শেয়ার করব।

বাংলাঃ ‘শবে বরাতের দুই রাকাত নফল নামাজ/ সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর’।

শবে বরাতের নামাজের নিয়ত আরবি
পবিত্র কোরআন মাজিদের ভাষা হচ্ছে আরবি। অনেক মুসল্লিগণ আরবি ভাষার গুরুত্ব জানেও বুঝে। এজন্য তারা আরবি ভাষাতে নামাজের নিয়ত করে থাকে। ঠিক তেমনি পবিত্র শবে বরাতের নামাজের নিয়ত আরবি ভাষায় করা উত্তম। আপনি যদি আরবি ভাষা জেনে থাকেন তাহলে আরবীতেই এই নামাজের নিয়ত করতে পারেন। পবিত্র শবে বরাতের নামাজের নিয়ত আরবিতে পেতে হলে নিচের অংশ থেকে সংগ্রহ করুন।

আরবিঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।