দান সদকার ফজিলত এবং অদৃশ্য প্রভাব

দান-সদকা আল্লাহর নৈকট্য অর্জনের মাধ্যম। দান করলে ধন বেড়ে যায় কমে না। তাই দানের হাত প্রসারিত করলে আমাদের ও প্রতিবেশি গরীব-দুঃখীসহ অনেকের উপকার হয়। সদকা দুই প্রকার। ১. সাধারণ সদকা; ২. সদকায়ে জারিয়া।

Dan Sodka
দান সদকা

সদকা হলো-এতিম, গরিব অসহায়কে টাকা-পয়সা, বস্ত্র, অন্ন দান করা। আর সাদকায়ে জারিয়া হলো-যে দানের সওয়াব স্থায়ী হয়। মৃত্যুর পর কবরেও সওয়াব পেতে থাকে। যেমন-দুনিয়ার মধ্যে হাফেজ, আলেম ছাত্র ও নেককার সন্তান রেখে যাওয়া। দ্বীনি বইপুস্তক রচনা করা। মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠা করা। জনসাধারণের জন্য পানির ব্যবস্থা করা, বৃক্ষরোপণ করে যাওয়া।

দান-সদকা করলে মনে শান্তি আসে । দানের কারণে অদৃশ্য নানান বালা-মুসিবত থেকে মহান রব আমাদের হেফাজত করেন। এ কারণে যেকোনো বিপদ-আপদে সদকা করার কথা বলা হয়েছে। হাদিসে এসেছে, আয়েশা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, কারো মৃত্যু ও জন্মের কারণে সূর্য ও চন্দ্র গ্রহণ হয় না। কাজেই যখন তোমরা তা (সংঘটিত হতে) দেখবে তখন মহা পরাক্রমশালী আল্লাহর কাছে দোয়া করবে, তাকবির বলবে এবং সদকা করবে। (সুনানে আবু দাউদ, হাদিস : ১১৯১)

এক ব্যক্তি অন্যকে যদি দ্বীনি এলেম শিক্ষা দেয়, সে ব্যক্তি অন্যকে পরবর্তীতে কাউকে না কাউকে শিক্ষা দেবে। এভাবে কেয়ামত পর্যন্ত এ সৎ কাজের সওয়াব কবরে পৌঁছতে থাকবে। নবি মুহাম্মদ (সা.) ওই ব্যক্তিকে সবচেয়ে বড় দানশীল হিসাবে ঘোষণা দিয়েছেন। যিনি পবিত্র কুরআন-সুন্নাহর এলেম অন্যদের শিক্ষা দেন। মসজিদ, মাদ্রাসা, এতিমখানা রাস্তাঘাট ইত্যাদিতে দান করলে অনেক বেশি মানুষ উপকৃত হয় এবং সওয়াব দীর্ঘস্থায়ী হয়। বুখারি শরিফে এসেছে-হজরত আবু হুরায়াহ (রা.) থেকে বর্ণিত, রাসূলে পাক (সা.) ইরশাদ করেন, যখন কোনো ব্যক্তি মৃত্যুবরণ করে, তার সব আমল বন্ধ হয়ে যায়, তবে তিনটি আমলের সওয়াব কেয়ামত পর্যন্ত জারি থাকে- সদকায়ে জারিয়া, উপকারী জ্ঞান, ভালো সন্তান যে তার জন্য দোয়া করে।

দানের গুরুত্ব সম্পর্কে সূরা যারিয়াতের ১৯নং আয়াতে বলা হয়েছে, ‘তোমাদের সম্পদে গরিব-অসহায়দের অধিকার রয়েছে’।

অর্থাৎ আমরা যা দান করি, ইসলামের দৃষ্টিতে তা দয়া নয়, তা গরিবদের অধিকার বা হক্কুল ইবাদ। যখন দান করা হয়, তখন সৃষ্টির অধিকারকেই সম্মান করা হয়। আল্লাহতায়ালা আরও বলেন, ‘তাদের সম্পদে নির্দিষ্ট হক রয়েছে। ভিক্ষুক এবং বঞ্চিত (যারা লজ্জায় কারও কাছে হাত পাতে না) সবার হক রয়েছে’।

দানের গুরুত্ব সম্পর্কে সূরা বাকারার ২৬১নং আয়াতে ইরশাদ হচ্ছে-‘যারা আল্লাহর রাস্তায় সম্পদ ব্যয় করে তার উদাহরণ হচ্ছে সেই বীজের মতো, যা থেকে সাতটি শীষ জন্মায়। আর প্রতিটি শীষে একশতটি করে দানা থাকে। আর আল্লাহ যাকে ইচ্ছা অতিরিক্ত দান করেন’।

ইবনুল কাইয়ুম (রহ.) বলেছেন, বিপদ-আপদ প্রতিহতের ক্ষেত্রে সদকার বিশেষ প্রভাব আছে। এমনকি কোনো পাপাচার, জালিম কিংবা কাফিরও যদি সদকা করে, আল্লাহ তাআলা এর দ্বারা তার থেকে বিপদ দূর করে দেন। আর যুগ যুগ ধরে এটা পরীক্ষিত সত্য। (আল-ওয়াবিলুস সায়্যিব : ১/৩৮)

ইমাম বায়হাকি (রহ.) পানি দানের এক আশ্চর্য ঘটনা বর্ণনা করেছেন। বিখ্যাত হাদিসবিশারদ হাকিম আবু আবদুল্লাহ নিশাপুরি (রহ.) এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন। তাঁর চেহারায় ফোসকা উঠে ভরে গেছে। অনেক ধরনের চিকিৎসা করেছেন কোনো কাজ হয়নি। এভাবেই বছর অতিক্রম হলো। একদিন তিনি তাঁর ওস্তাদ আবু ওসমান সাবুনি (রহ.)-এর কাছে আবেদন করলেন, জুমার দিন তার জন্য যেন দোয়া করা হয়। তিনি তাঁর জন্য দোয়া করলেন। আর মানুষজন তাঁর সঙ্গে আমিন আমিন বললেন। পরের জুমায় এক নারী একটি পত্র পাঠালেন। পত্রটিতে লেখা ছিল, গত সপ্তাহে জুমা আদায় করে ঘরে যাওয়ার পর, ওই রাতে হাকিম আবু আবদুল্লাহ জন্য খুব দোয়া করেছেন। পরে স্বপ্নে রাসুল (সা.)-কে দেখেন। তিনি (রাসুল সা.) বলছেন, আবু আবদুল্লাহকে বলে দাও, সে যেন মানুষের জন্য পানির ব্যবস্থা করে। হাকিম আবু আবদুল্লাহ সেই চিঠি পেয়ে তাৎক্ষণিক একটি কূপ খনন করার নির্দেশ দেন। কূপ খনন করে সেখানে তিনি একটি বরফখ রেখে দেন। এরপর তা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেন। সপ্তাহ পেরোতেই তিনি পরিপূর্ণ সুস্থতা লাভ করেন। তার চেহারা আগের মতো হয়ে যায়। (শুআবুল ঈমান : ৫/৭০)

এ জন্য যেকোনো ধরনের বিপদ-আপদ দূর করতে সদকা করার বিকল্প নেই। প্রত্যেকেই নিজের সাধ্য অনুযায়ী অল্প হলেও সদকা করা উচিত। যার অল্প আছে সে অল্প সদকা করবে, যার বেশি আছে সে বেশি সদকা করবে। আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হে আল্লাহর রাসুল! কোন ধরনের দান বেশি উত্তম? তিনি বলেন, সামান্য সম্পদের মালিক নিজ সামর্থ্য অনুযায়ী যা দান করে এবং নিজের পোষ্যদের থেকে শুরু করে। (সুনানে আবু দাউদ, হাদিস : ১৬৭৭)