চাঁপাইনবাবগঞ্জে পুকুরপাড়ে মিলল ৩২টি বাচ্চাসহ রাসেল ভাইপার

চাঁপাইনবাবগঞ্জে একটি পুকুরপাড়ে কুঁড়েঘরের নিচে দেখা মিলেছে ৩২টি বাচ্চাসহ একটি বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের। সোমবার সকালে সাপগুলো দেখতে পাওয়া যায় সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বালুগ্রাম এলাকার মুক্তার হোসেনের পুকুরপাড়ে। পরে পুকুরের মালিক মুক্তার হোসেন ও স্থানীয়রা সাপগুলো মেরে মাটিচাপা দেন।

পুকুরের মালিক মুক্তার হোসেন বলেন, গত আট বছর ধরে এই পুকুর চাষাবাদ করি। কিন্তু এর আগে কখনও এই জাতের সাপ দেখতে পাইনি। আজ (সোমবার) সকালে হঠাৎ এত সাপ একসঙ্গে দেখে ভীত হয়ে যাই। পরে স্থানীয়দের সহযোগিতায় প্রায় এক ঘণ্টার চেষ্টায় সব সাপ মেরে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

ছবি দেখে বন অধিদপ্তরের খুলনা অঞ্চলের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য বড় সাপটি রাসেল ভাইপার বলে নিশ্চিত করেন। তিনি বলেন, সাপ সাধারণত ডিম থেকে বাচ্চা ফোটায়। এ ক্ষেত্রে ব্যতিক্রম রাসেল ভাইপার। দেশের সবচেয়ে বিষধর এই সাপ সরাসরি বাচ্চা জন্ম দেয়। এটি সর্বোচ্চ ৪০টি পর্যন্ত বাচ্চা দিতে পারে।

তিনি আরও বলেন, এ সাপ আক্রমণের শিকার না হলে কাউকে আঘাত করে না। তবে এ সাপ দংশন করলে আক্রান্ত ব্যক্তি খুব কম সময় পান। এক সময় বিলুপ্ত হওয়া রাসেল ভাইপারের সংখ্যা দিন দিন বাড়ছে। গত কয়েক বছরে রাজশাহী ও আশপাশের বিভিন্ন জেলায় সাপটির দেখা মিলেছে।

জেলার সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ বলেন, সাপে কাটলে ওঝা বা ঝাড়ফুঁক নয়, দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যেতে হবে। তবে রাসেল ভাইপার অত্যন্ত বিষধর হওয়ায় আক্রান্ত ব্যক্তি সময় খুবই কম পান। তাই যত দ্রুত সম্ভব হাসপাতালে নিয়ে যেতে হবে।