সুদানে ৫৯ বাংলাদেশি সবকিছু হারিয়ে নিঃস্ব

সুদানে ৫৯ বাংলাদেশি সবকিছু হারিয়ে নিঃস্ব
সুদানে ৫৯ বাংলাদেশি সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে খোলা আকাশের নিচে আতঙ্কে দিন কাটাচ্ছে - সংগৃহীত ছবি

সুদানে সেনাবাহিনী ও মিলিশিয়া বাহিনীর মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে দেড় হাজারের বেশি বাংলাদেশি আটকা পড়েছে। এর মধ্যে লুটপাটের শিকার হয়েছেন ৫৯ বাংলাদেশি। তারা এখন সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন।

বুধবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে প্রায় সাড়ে ৩০০ লোক লাঠি, দা, ছুরি নিয়ে হামলা চালিয়ে বাংলাদেশিদের কাছ থেকে টাকা, মুঠোফোন ও মূল্যবান জিনিসপত্রে নিয়ে যায়। এমনকি রান্না করা খাবার ও হাঁড়ি–পাতিলও নিয়ে গেছে তারা। এই বাংলাদেশিরা দেশটির তোলান ইলেকট্রিক্যাল অ্যান্ড মেটাল ইন্ডাস্ট্রিজের কারখানা চত্বরে দুটি ভবনে থাকতেন।

আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) খার্তুমের সোবা থেকে মুঠোফোনে এসব তথ্য জানান বিল্লাল হোসেন নামে এক বাংলাদেশি।

বিল্লাল হোসেন গণমাধ্যমকে বলেন, বুধবার বিকেলে ৩০০ থেকে সাড়ে ৩০০ স্থানীয় লোক ফটক ভেঙে কারখানা চত্বরে ঢুকে পড়ে। তাদের মনোভাব দেখে আমরা টাকা, মুঠোফোন, জামাকাপড়সহ সবকিছু দিতে বাধ্য হই। তাদের চাওয়ার সঙ্গে সঙ্গে আমরা জিনিস দিয়ে দেওয়ায় তারা আমাদের শারীরিকভাবে আক্রমণ করেনি।

তিনি আরও বলেন, লুটপাটের সময় তারা আমাদের খাবার, থালাবাসন ও হাঁড়ি–পাতিলসহ সবকিছু বস্তায় ভরে নিয়ে গেছে। এর পর থেকে আমরা খোলা আকাশের নিচে আতঙ্কে দিন কাটাচ্ছি।

হাবিব শেখ নামে আরেক বাংলাদেশি বলেন, এখানে প্রতিনিয়ত যেভাবে একে অন্যের ওপর হামলা চালাচ্ছে, তাতে যেকোনো সময় যেকোনো কিছু ঘটতে পারে।

এদিকে মার্কিন মধ্যস্থতায় মঙ্গলবার থেকে অস্ত্রবিরতি ঘোষণা হলেও, বৃহস্পতিবারও বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে গোলাগুলি ও রকেট হামলার পাশাপাশি জঙ্গি বিমান উড়তে দেখা গেছে।