bnp1

আন্দোলনের ধারা বজায় রাখার পক্ষে, বিএনপি নেতারা

বর্তমান ধারায় সরকারবিরোধী যুগপৎ আন্দোলন চলা উচিত বলে অভিমত দিয়েছে বিএনপির লিয়াজোঁ কমিটি। কমিটির সদস্যরা মনে করেন, সরকারবিরোধী সব রাজনৈতিক দল নিয়ে একমঞ্চে ওঠার সময় এখন নেই। গতকাল শনিবার দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে লিয়াজোঁ কমিটির সদস্যদের বৈঠকে নেতারা এই অভিমত দেন। একাধিক সূত্র জানায়, দলের শীর্ষ নেতা কমিটির সদস্যদের এই বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন।

গত রবিবার থেকে টানা পাঁচ দিন যুগপৎ আন্দোলনের শরিকদের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। বৈঠকে শরিক দলগুলোর প্রস্তাব ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে অবহিত করা হয়। বৈঠক সূত্র জানায়, প্রসঙ্গক্রমে জামায়াতসহ সব দলকে একমঞ্চে নিয়ে নতুনভাবে কর্মসূচি গ্রহণের প্রস্তাবের বিষয়টি আসে। একই সঙ্গে এই প্রস্তাবের বিরোধিতা করে গণতন্ত্র মঞ্চের বক্তব্য তুলে ধরেন এক নেতা।

পরে এ বিষয়ে চারজন নেতা তাঁদের মতামত তুলে ধরেন।
নাম প্রকাশে অনিচ্ছুক লিয়াজোঁ কমিটির একজন সদস্য বলেন, জামায়াতসহ সরকারবিরোধী ডান-বাম সব দলের সঙ্গে সুসম্পর্ক চায় বিএনপি। কিন্তু জোট সম্প্রসারণ কিংবা সরকারবিরোধী সব দলের একমঞ্চে আসার বাস্তবতা এখন নেই। ফলে যুগপৎ আন্দোলন এত দিন যেভাবে চলে আসছে, সেভাবেই এগোনো উচিত বলে অভিমত দেওয়া হয়েছে।

বৈঠক সূত্র জানায়, শরিক দলগুলোর প্রস্তাব ও পরামর্শগুলো আগামীকাল সোমবার দলের স্থায়ী কমিটির বৈঠকে তোলা হতে পারে। এ বিষয়ে স্থায়ী কমিটির সদস্যদের মতামতের পর লিয়াজোঁ কমিটি আবার শরিক দলগুলোর সঙ্গে বৈঠক করবে।

বৈঠকে বিএনপির শীর্ষ নেতৃত্ব কমিটির সদস্যদের রাজনৈতিক দল ছাড়া সরকারবিরোধী সংগঠনসহ বিভিন্ন পর্যায়ে যোগাযোগ বাড়ানোর নির্দেশ দেন। আগামী এক সপ্তাহ কমিটির সদস্যরা এই কার্যক্রম চালাবেন।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু, মোহাম্মদ শাহজাহান ও আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।

Scroll to Top