পুলিশের অনুমতি না পেয়ে অবশেষে জামায়াতের কর্মসূচি পরিবর্তন

পুলিশের অনুমতি না পেয়ে অবশেষে জামায়াতের কর্মসূচি পরিবর্তন
সংবাদ সম্মেলনে জামায়াতের কেন্দ্রীয় নেতা মতিউর রহমান আকন্দ কথা বলেন - সংগৃহীত ছবি

পূর্বঘোষণা অনুযায়ী জামায়াতে ইসলামীর আজ রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করার কথা ছিল। কিন্তু এদিন পুলিশ অনুমিত না দেওয়ায় সংঘাত এড়াতে দলটি কর্মসূচি পরিবর্তন করেছে।

আজ সোমবার (৫ জুন) জামায়াতের কেন্দ্রীয় নেতা মতিউর রহমান আকন্দ এক সংবাদ সম্মেলনে দলের কর্মসূচি পরিবর্তনের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আজ আমাদের বিক্ষোভ কর্মসূচি পালনের কথা থাকলেও পুলিশের অনুমতি না পাওয়ায় আগামী শনিবার (১০ জুন) ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে জামায়াত। ওই দিন বেলা ২টায় রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইটে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।’

জামায়াতকে সমাবেশ ও মিছিলের অনুমতি না দেওয়ার কথা জানিয়ে রোববার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এক বিজ্ঞপ্তিতে জানায়, জানমালের নিরাপত্তা ও অফিস–আদালত খোলা থাকায় ৫ জুন জামায়াতকে বিক্ষোভ মিছিলের অনুমতি দেওয়া হচ্ছে না। তবে পুলিশের নিষেধ অমান্য করে আইনশৃঙ্খলার বিঘ্ন ঘটিয়ে সমাবেশ করতে চাইলে পুলিশ আইনগত ব্যবস্থা নেবে।

পুলিশের এমন ঘোষণার পরও কর্মসূচি পালনের ব্যাপারে অনড় ছিল দলটি। তবে আজ দলটি তাদের সিদ্ধান্ত থেকে সরে এল। পাশাপাশি সাপ্তাহিক ছুটির দিন আগামী শনিবার তাদের কর্মসূচি পালনের ঘোষণা দিল।

দ্রব্যমূল্য বৃদ্ধি, দলের আমিরের মুক্তিসহ বেশ কিছু দাবিতে সম্প্রতি বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেয় জামায়াতের ঢাকা মহানগর শাখা। এ বিষয়ে অনুমতি নিতে গত সোমবার দলটির চার সদস্যের একটি প্রতিনিধি দল ডিএমপি কার্যালয়ে গেলে তাদের আটক করা হয়। তবে কয়েক ঘণ্টা পর তাদের ছেড়ে দেওয়া হয়।