শেখ হাসিনা টানা দশম বার হলেন আওয়ামী লীগের সভাপতি

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি পদে আবারও নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এ নিয়ে টানা দশম বার তিনি দলটির সভাপতি পদে নির্বাচিত হলেন। আওয়ামী লীগসহ অন্য কোনো দলেই এই রেকর্ড অন্য কোনো নেতার নেই।

আজ শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে দলের ২২তম সম্মেলনের কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার ওপর আবারও আস্থা রাখেন কাউন্সিলররা। এছাড়া টানা তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ দেশের গণতান্ত্রিক ও সামাজিক-রাজনৈতিক আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িয়ে আছে। দলটি টানা তৃতীয়বারের মতো দেশ পরিচালনার দায়িত্বে রয়েছে। আশির দশকের গোড়া থেকে দায়িত্বে থাকা শেখ হাসিনার নেতৃত্ব গুণের কারণেই আওয়ামী লীগের এই অর্জন বলে মনে করেন দলটির সর্বস্তরের নেতাকর্মীরা।

১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত দলটিকে প্রাথমিকভাবে ঢাকার ঐতিহাসিক রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছিল। পরে দলটিকে আরও অন্তর্ভুক্তিমূলক ও ধর্মনিরপেক্ষ করার জন্য ১৯৫৫ সালে তৃতীয় কাউন্সিলের সময় ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়।

প্রতিষ্ঠার পর থেকে শেখ হাসিনা দশমবার দলটির সভাপতির দায়িত্ব পেলেন। মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চারবার এবং আবদুর রশীদ তর্কবাগীশ তিনবার আওয়ামী লীগের সভাপতি ছিলেন।