ধর্মঘট-হরতাল-কারফিউ কিছুই মানা হবে না: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খুলনার সমাবেশ বাধাগ্রস্ত করতে সরকারের পক্ষ থেকে নানাভাবে বাধা দেওয়া হচ্ছে। দুই দিনের বাস ধর্মঘট ঘোষণা করা হয়েছে। কিন্তু ধর্মঘট, হরতাল, কারফিউ এসব কিছুই মানা হবে না। সব বাধা উপেক্ষা করে নেতাকর্মীরা খুলনায় জনসমাবেশে উপস্থিত হবেন ইনশাআল্লাহ।

গতকাল সন্ধ্যায় মির্জা ফখরুল গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন। এর আগে তিনি বাংলাদেশ জাতীয় দল ও বাংলাদেশ ইসলামিক পার্টির সঙ্গে পৃথক সংলাপে অংশ নেন।

খুলনায় বিএনপির জনসমাবেশকে কেন্দ্র করে গণপরিবহন বন্ধ করে দেওয়ার সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, ময়মনসিংহে একইভাবে গণপরিবহন বন্ধ করে দিয়েছিল। কিন্তু সমাবেশ ঠেকাতে পারেনি। তারা গাড়ি বন্ধ করুক, আর যাই করুক গণতান্ত্রিক আন্দোলনে নেতাকর্মীরা অংশগ্রহণ করবেই ইনশাআল্লাহ।

বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সংলাপ দু’টিতে অংশ নেন।

‘বিএনপির সভা সমাবেশে বাধা দেওয়া হবে না’- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আজ পর্যন্ত আওয়ামী লীগের কোন কথা কি তারা রাখতে পেরেছে? পারেনি, কাজেই আওয়ামী লীগকে বিশ্বাস করার কোন কারণ নেই।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় পর্যায়ে চলমান সংলাপের অংশ হিসেবে বাংলাদেশ ইসলামিক পার্টির সঙ্গে এই সংলাপ করেছে বিএনপি। বিকাল ৫টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে বাংলাদেশ ইসলামিক পার্টির সভাপতি আবু তাহের চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের মহাসচিব আবুল কাসেম, কেন্দ্রীয় নেতা এজাজ হোসেন, সিদ্দিক আহমেদ নোমান, সাখাওয়াত হোসেন চৌধুরী, আব্দুর রহমান, ছাত্র শক্তি সভাপতি আদেল উদ্দিন মাহমুদ, সাধারণ সম্পাদক সুজন মাহমুদ ও সাইফুর রহমান।

অন্যদিকে, বিকাল সাড়ে ৪টার দিকে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে বিএনপির সংলাপ অনুষ্ঠিত হয়। সংগঠনটির চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে মহাসচিব রফিকুল ইসলাম, কেন্দ্রীয় নেতা শামসুল আহাদ, সারোয়ার আলম, সাইফ মোহাম্মদ রুমেল, মোহাম্মদ মাসুদ চৌধুরী, বেলায়েত হোসেন শামীম, শাহেদ আলী, আতিকুর রহমান, রফিকুল ইসলাম অংশ নেন।