জ্যেষ্ঠ নেতাদের আশ্বাসে মিলে গেল ছাত্রলীগ

ছাত্রলীগের পদবঞ্চিত ও কাঙ্ক্ষিত পদ না পাওয়া বিদ্রোহী অংশের আন্দেলন স্থগিত করেছেন তারা। আওয়ামী লীগের চার জ্যেষ্ঠ নেতার আশ্বাসে আন্দোলন থেকে সরে এসেছেন এবং দুপক্ষ মিলে গেছেন বলেও জানা যায়। রবিবার রাতে আওয়ামী লীগের চার জ্যেষ্ঠ নেতার সঙ্গে কয়েক ঘণ্টার বৈঠক শেষে তারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন।

খুব শিগগিরই আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পদবঞ্চিতদের সাক্ষাৎ করিয়ে দেওয়া হবে, পদবঞ্চিতদের ওপর মধুর ক্যানটিনে গত সোমবারের হামলার ঘটনা এবং টিএসসিতে গত শনিবারের হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হবে, অধিকতর তদন্তের মাধ্যমে বিতর্কিতদের পদগুলোকে শূন্য ঘোষণা করে যোগ্যতার ভিত্তিতে সেসব পদে পদবঞ্চিতদের দিয়ে পূরণ করতে হবে জ্যেষ্ঠ চার নেতার এমন আশ্বাসে তারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন।

রবিবার রাতে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের চার জ্যেষ্ঠ নেতার সঙ্গে দেখা করতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে যান সংগঠনের কমিটিতে পদবঞ্চিত অংশের ৮ জনের একটি প্রতিনিধি দল। আওয়ামী লীগের ওই চার নেতা হলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও বিএম মোজাম্মেল হক।

কয়েক ঘণ্টার বৈঠক শেষে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক ও পদবঞ্চিতদের প্রতিনিধিরা রাত পৌনে একটার দিকে রাজু ভাস্কর্যে আসেন। তাদের সঙ্গে জ্যেষ্ঠ নেতাদের পক্ষ থেকে রাজু ভাস্কর্যে যান আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি মোল্লা মো. আবু কাওছার।

এ সময় ছাত্রলীগ সভাপতি শোভন পদবঞ্চিতদের উদ্দেশে বলেন, “পদের লোভ না করে দল ও দেশের জন্য কাজ করতে হবে। ছাত্রলীগ কোনো স্থায়ী জিনিস না, একটা চলমান প্রক্রিয়া। এছাড়াও নেতাকর্মীদের কাদা ছোড়াছুড়ি না করার ও আহবান জানান
তিনি।”

তাদের নিজেদেরও কিছু ভুল ছিল উল্লেখ করে শোভন বলেন, বিতর্কিত ১৭টা পদ আপাতত শূন্য হওয়ার পথে। তাই সবাইকে সহযোগিতার আহ্বার জানান তিনি।

সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, আপা আমাদের সবাইকে এক ছাতার নিচে দেখতে চান। দ্বিধাবিভক্ত কারও সঙ্গে কথা বলবেন না তিনি। আপা বলেছেন, আগে একই টেবিলে বসে দেখা ছাত্রলীগ একটা পরিবার। আমরা একটা ঐক্যবদ্ধ পরিবার ধারণ করি, তারপর তিনি আমাদের সাথে কথা বলবেন।

ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশের নেতৃত্ব দেওয়া সংগঠনের বিগত কমিটির প্রচার সম্পাদক সাঈফ বাবু জানান, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলে তারা আশ্বস্ত হয়েছেন। তাই তারা তাদের আন্দোলন এখানেই স্থগিত করছেন।

Scroll to Top