পাল্টে গেল বাংলাদেশ–ভারত টি–টোয়েন্টি ম্যাচের ভেন্যু

পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার পর সেপ্টেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানেও দুই ম্যাচের টেস্ট সিরিজের পর অক্টোবরে খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের প্রথম ম্যাচের ভেন্যু পাল্টেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গতকাল এক বিবৃতিতে খবরটি জানিয়েছে বিসিসিআই।

পূর্বের সূচি অনুযায়ী ৬ অক্টোবর সিরিজের প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ধর্মশালায়। কিন্তু হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন এখন ধর্মশালা স্টেডিয়ামের ড্রেসিংরুমের সংস্কার কাজ করছে। এ কারণে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের ভেন্যু পাল্টানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বিবৃতিতে বলা হয়, ‘ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ২০২৪ সালের ৬ অক্টোবর ধর্মশালায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ড্রেসিংরুমে সংস্কার ও উন্নয়নকাজ চালানোয় ম্যাচটি গোয়ালিয়রে অনুষ্ঠিত হবে।’

বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান সফর শেষে ভারতে যাবে
বিসিবি ছবি : সংগৃহিত

বাংলাদেশ দল এখন আছে পাকিস্তানে। ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মাঠে নামবেন নাজমুল হোসেনরা। ৩০ আগস্ট করাচিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এরপর ভারত সফরে ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্টে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৭ সেপ্টেম্বর কানপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ৬, ৯ ও ১২ অক্টোবর। দ্বিতীয় ও তৃতীয় টি–টোয়েন্টি ম্যাচ দুটি হবে দিল্লি ও হায়দরাবাদে।

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম ম্যাচটি নবনির্মিত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে। আর ২০১০ সালে ভারত-দক্ষিণ আফ্রিকার সেই স্মরণীয় ম্যাচের পর গোয়ালিয়র শহরে এটাই হবে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। ১৪ বছর আগের সেই ম্যাচে ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

আগামী বছর জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও ভেন্যু অদল-বদল করা হয়েছে। এই সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চেন্নাইয়ে। কিন্তু বিসিসিআই প্রথম ম্যাচের ভেন্যু পাল্টে কলকাতায় নিয়েছে। আর কলকাতা থেকে দ্বিতীয় ম্যাচটি সরিয়ে নিয়ে আসা হয়েছে চেন্নাইয়ে। কলকাতা পুলিশ প্রজাতন্ত্র দিবস (২৬ জানুয়ারি) উপলক্ষে দ্বিতীয় ম্যাচের ভেন্যু পাল্টানোর অনুরোধ করেছিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলকে (সিএবি)। সিরিজের পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২২, ২৫, ২৮, ৩১ জানুয়ারি ও ২ ফেব্রুয়ারি।

Scroll to Top