শাহরুখ খান নয়, ডনের জন্য প্রথম পছন্দ ছিলেন যে অভিনেতা

বলিউডে ‘ডন’ হয়ে প্রথম পর্দা কাঁপান ‘বিগ বি’ অমিতাভ বচ্চন। ১৯৭৮ সালে মুক্তি পায় অমিতাভ অভিনীত ‘ডন’। এরপর ‘ডন’ ফ্র্যাঞ্চাইজি কিনে ২০০৬ সালে শাহরুখ খানকে নিয়ে একই নামে সিনেমা বানান পরিচালক ফারহান আখতার। ব্যবসায়িক সফলতার পর ২০১১ সালে ‘ডন ২’-তে আবারও এ চরিত্রে দেখা দেন বলিউড বাদশা। আসতে যাচ্ছে এই ফ্র্যাঞ্চাইজির পরের সিনেমা ‘ডন ৩’। সেখানে শাহরুখ খানের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অভিনেতা রণবীর সিং। রণবীর সিংয়ের অন্তর্ভুক্তিতে অনেকে যেমন প্রশংসা করেছেন, আবার শাহরুখ-ভক্তরা বলিউড বাদশাহকে ছাড়া ‘ডন’ মেনে নিতে পারছেন না। তবে জানেন কি, ডন চরিত্রের জন্য প্রথম পছন্দ শাহরুখ ছিলেন না!

এবার ‘ডন’ নিয়ে নতুন এক তথ্য সামনে আনলেন ফারহান আখতার। জানিয়েছেন, শাহরুখ নন, ডন চরিত্রের জন্য প্রাথমিকভাবে পছন্দ করেছিলেন হৃতিক রোশনকে। অভিনেতার কথা মাথায় রেখেই প্লট চিন্তা করছিলেন তিনি। এমনকি সিনেমাটিতে হৃতিককে নেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিও দিয়েছিলেন ফারহান। কিন্তু এরপর কেন তিনি শাহরুখ খানকে কাস্ট করেন? সম্প্রতি রাজ শামানির পডকাস্টে এ বিষয়ে মুখ খোলেন ফারহান।

ফারহান আখতার। ছবি ফেসবুক থেকে নেওয়া

ফারহান আখতার বলেন, ‘আমি হৃতিককে কথা দিয়েছিলাম, লেখা শেষ হলেই তাঁর কাছে নিয়ে আসব। কিন্তু যখন এটি লেখা শুরু করি, তখন একজন ব্যক্তির মুখ আমার মাথায় ভেসে উঠতে থাকে, তিনি হলেন শাহরুখ খান।’

কথা দেওয়ার পরও শাহরুখকে নেওয়ার বিষয়ে হৃতিকের মতামত জানতে চান ফারহান। সেদিনের স্মৃতি মনে করে ফারহান বলেন, ‘আমি কখনোই সেদিনের কথা ভুলব না, কথাটা শুনে হৃতিক আমাকে বলেছিলেন, “ফারহান, সেরাটা দিয়েই আপনাকে আপনার সিনেমা তৈরি করতে হবে। আপনি যদি মনে করেন যে তিনি সেই লোক, দয়া করে এগিয়ে যান এবং তাঁকে কল করুন। আমাকে নিয়ে চিন্তা করবেন না।”’
২০১১ সালে ‘ডন ২’-তে ক্যামিও দেন হৃতিক। এ ছাড়া ‘লাক বাই চান্স’ ও ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ সিনেমায় একসঙ্গে কাজ করেছেন হৃতিক ও ফারহান।

Scroll to Top