সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবি

অন্তর্বর্তী সরকারকে অবিলম্বে সাইবার নিরাপত্তা আইন বাতিল করার এবং গণতান্ত্রিক, মানবিক, জনবান্ধব ও অংশগ্রহণমূলক আইন ও নীতি প্রণয়নের আহ্বান জানিয়েছে ।

আজ সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে ফোরামের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ‘দমনমূলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ ও সাইবার নিরাপত্তা আইন, ২০২৩-এর অধীনে দায়ের করা সমস্ত মামলা বাতিল করা উচিত। অন্তর্বর্তী সরকারের উচিত একটি অধ্যাদেশ জারি করে সাইবার নিরাপত্তা আইন বাতিল করা।’ তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনে ভুক্তভোগীদের মুক্তির দাবি জানান।

তারা বলেন, সাইবার নিরাপত্তা আইন কোনোভাবেই সংশোধন করা যাবে না, এটি বাতিল করা উচিত। সাইবার নিরাপত্তা আইন প্রণয়নের প্রক্রিয়াটি বেআইনি ছিল। আইনটি জনগণের অংশগ্রহণ ছাড়াই প্রস্তাব করা হয় এবং ও খসড়াটি দ্রুত আইনে রূপান্তর করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এফইএক্সবি’র সাধারণ সম্পাদক সালিম সামাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশ সেন্টারের মহাসচিব সৈয়দা আইরিন জামান, রেজাউর রহমান লেনিন ও রেজোয়ান ইসলাম। সূত্র: বাসস

Scroll to Top