samonto1

স্বাস্থ্য বিভাগের সমস্যা রাতারাতি সমাধান সম্ভব নয় : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ে যেসব সমস্যা আছে, তা রাতারাতি সমাধান করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। আজ শনিবার দুপুরে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ২০ শয্যার ডায়াবেটিক ও জেনারেল হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসাসেবার জন্য যা যা করা দরকার, তার সবই করা হবে।

মন্ত্রী বলেন, ‘আগে আমাদের স্থানীয় পর্যায়ের চিকিৎসাব্যবস্থার উন্নয়ন করতে হবে। আমরা যদি দেশের প্রত্যন্ত এলাকাগুলোতে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে পারি, তাহলে সারা দেশ থেকে মানুষ চিকিৎসা নিতে ঢাকামুখী হবে না। আর ঢাকার সাহেবরা বিদেশমুখী হবে না।’

তিনি বলেন, ‘আমাদের চিকিৎসকদের মান অন্যান্য উন্নত দেশের চিকিৎসকদের চেয়ে কোনো অংশে কম নয়। শুধু আমাদের চিকিৎসার মান ও যন্ত্রপাতির উন্নয়ন করে চিকিৎসা সেবা দিয়ে যেতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘আমাদের চিকিৎসকদের একটা বিষয় মাথায় রাখতে হবে যে কাগজে-কলমে ভুল হলে তা সংশোধন করা সম্ভব। কিন্তু ভুল চিকিৎসা দিলে তা সংশোধন করা সম্ভব হয় না। আমরা দেশের প্রান্তিক এলাকার সাধারণ মানুষের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে না পারলে, দেশের স্বাস্থ্য বিভাগের উন্নতি করতে পারব না।’

এ সময় ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য হাফিজ উদ্দীন আহম্মেদ, অধ্যাপক ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ডা. এ কে আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম, জেলা প্রশাসক মাহাবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক, পীরগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের পরিচালক ফয়জুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সরকারি ও বেসরকারি উদ্যোগে ২০ শয্যাবিশিষ্ট পীরগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের নির্মাণকাজে ব্যয় হয়েছে ১০ কোটি ২৫ লাখ ৪৬ হাজার টাকা।

Scroll to Top