eu

পায়ে হেঁটে সিএনজি চড়ে, স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করলেন বিদায়ী ইইউ রাষ্ট্রদূত

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন। বুধবার (১০ জুলাই) বিকেলে তিনি সৌজন্য সাক্ষাত করেন।

এদিন স্পিকারের শিরীন শামিনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে গিয়ে কোটা আন্দোলনকোরীদের আন্দোলনের মুখে পড়েন ইইউ রাষ্ট্রদূত। যার ফলে তিনি নিজ গাড়ি ও প্রটৌকল ছেড়ে পায়ে হেঁটে ও সিএনজিতে চড়ে জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে দেখা করতে যান।

এ সময় তিনি কোটা আন্দোলনকারীদের দূর্ভোগের একটি ভিডিও তৈরি করেন এবং সেটি নিজের ফেসবুকে আপ করেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল করে সরকার। পরে ২০২১ সালে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে এর বিরুদ্ধে রিট করেন। গত ৫ জুন হাইকোর্টের এক রায়ের মাধ্যমে আবারও ফিরে আসে কোটা ব্যবস্থা।

এরপর গত ১ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনে নামে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর ধারাবাহিকতায় শনিবার রাজধানীর শাহবাগ থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেন। সে অনুযায়ী রোববার ও সোমবার টানা দু’দিন বিকেলে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্টে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। এছাড়া দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও নিজ নিজ এলাকা থেকে এ কর্মসূচি পালন করেন।

পরে গত মঙ্গলবার (৯ জুলাই) সব গ্রেডে ৫ শতাংশ কোটা রাখার দাবি জানিয়ে সারাদেশে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। এর অংশ হিসেবে বুধবার (১০ জুলাই) সারাদেশে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করে।

Scroll to Top