প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তুলছে সরকার: দীপু মনি

সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি বলেছেন, প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের স্বনির্ভর করে গড়ে তোলা হচ্ছে। প্রতিবন্ধীরা প্রশিক্ষণ নিয়ে নিজেরা নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। এ ক্ষেত্রে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে টঙ্গীতে অবস্থিত শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে প্রতিবন্ধীরা সমাজের বোঝা নন, সম্পদ। তাই প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল হোন, তাদের সহযোগিতায় সবাই এগিয়ে আসুন।

তিনি বলেন, আমি এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি তাই ঘুরে ঘুরে দেখছি কোথায় কি আছে, কি লাগবে তা পর্যবেক্ষণ করছি। টঙ্গীতে দেখলাম প্রতিবন্ধীরা ভালো প্রশিক্ষণ নিচ্ছে। তারা ভালো ও গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে। এই সব পণ্য সকল সরকারি দপ্তরে সরবরাহ করা যেতে পারে। এতে এই শিল্প অধিক লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিণত হতে পারে।

এর আগে মন্ত্রী প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিট ও বিভাগ ঘুরে দেখেন। একপর্যায়ে মন্ত্রী বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট মৈত্রী শিল্পের নির্বাহী পরিচালক মো. সেলিম খান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেহেদী হাসান, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, মৈত্রী শিল্পের কারখানা ব্যবস্থাপক মো .মোহসীন আলীসহ প্রমুখ।

Scroll to Top