‘শাস্তিমূলক ব্যবস্থা নয়, সমাধান চায় যুক্তরাষ্ট্র’

মিয়ানমারকে শাস্তি নয়, বরং যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সমস্যার কূটনৈতিক সমাধান চায় বলে মন্তব্য করেছেন সফররত দেশটির রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস এ শ্যানন। রোববার বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ষষ্ঠ অংশীদারিত্ব সংলাপ শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সংলাপ শুরু হয়। সংলাপে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন থমাস এ শ্যানন। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। এক প্রশ্নের জবাবে শ্যানন বলেন, ‘এই মুহূর্তে শাস্তিমূলক ব্যবস্থা নয়, আমাদের সমস্যার সমাধান করতে হবে। আমাদের উদ্দেশ্য হচ্ছে সমস্যার সমাধান করা।’

তিনি বলেন, ‘আমরা এজন্য বার্মা, বাংলাদেশ ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলছি। রোহিঙ্গারা যে অবর্ণনীয় কষ্টের মধ্যে আছে সেটির সমাধান এবং কেন তারা (রোহিঙ্গারা) বাংলাদেশে পালিয়ে আসছে তা সমাধানের চেষ্টা করছি।’

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে জোরালো সমর্থক। অংশীদারত্ব সংলাপে রোহিঙ্গা সমস্যা নিয়ে বিস্তারিত ও ফলপ্রসূ আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী ও বৌদ্ধ মিলিশিয়াদের গণহত্যার মুখে এখন পর্যন্ত প্রায় সোয়া ছয় লাখ রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। অব্যাহত এই গণহত্যায় কয়েক হাজার রোহিঙ্গা নিহত হয়েছে। হাজার হাজার রোহিঙ্গা নারী গণধর্ষণের শিকার হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ০৫  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি