পোশাক শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতা, যুক্তরাষ্ট্রের নিন্দা

দাবি অনুযায়ী ন্যূনতম মজুরি বৃদ্ধি না করার প্রতিবাদে বাংলাদেশে আন্দোলনরত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বিরুদ্ধে সহিসংতার ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি দেশটি বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কার্যক্রমকে অপরাধীকরণেরও নিন্দা জানিয়েছে। শ্রমিকদের স্বাধীনতা নিশ্চিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

গতকাল বুধবার রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নূন্যতম মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর সহিংসতা কাণ্ড এবং একই সঙ্গে বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কর্মকাণ্ডকে অপরাধীর কাটগড়ায় দাঁড় করানোর ঘটনায় নিন্দা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে পোশাক শ্রমিক কর্মী রাসেল হাওলাদারের মৃত্যুর ঘটনাকে ‘পুলিশের গুলিতে হত্যা’র অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। ম্যাথু মিলার বলেন, ২৬ বছর বয়সী রাসেল হাওলদার সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কর্মী ছিলেন। বিক্ষোভকারীদের দেওয়া আগুনে ইমরান হোসেন (৩২) নামে আরেক কর্মীর মৃত্যুতেও যুক্তরাষ্ট্র শোক প্রকাশ করছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘শ্রমিক ও ট্রেড ইউনিয়নের সদস্যদের ওপর চলমান দমনপীড়ন নিয়েও আমরা উদ্বিগ্ন। শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষা এবং শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার তদন্ত করতে আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই।’

মুখপাত্র আরো বলেন, মজুরি যৌক্তিকভাবে বৃদ্ধির জন্য ইউনিয়নের প্রস্তাব আমলে নেওয়ায় আমরা বেসরকারি খাতের সদস্যদের প্রশংসা করি। কর্মী ও তাদের পরিবারগুলো যাতে তাদের ওপর ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপ মোকাবিলা করতে পারে সে জন্য ত্রিপক্ষীয় প্রক্রিয়ায় ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতেও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

 

 

Scroll to Top