নেপালে ভূমিকম্পে হতাহতে প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার নেপালে ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। রোববার (৫ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বিধ্বংসী ভূমিকম্প সম্পর্কে জানতে পেরে গভীরভাবে মর্মাহত ও দুঃখিত। এতে নেপালে অনেক মূল্যবান প্রাণ কেড়ে নিয়েছে এবং অসংখ্য মানুষ আহত হয়েছেন।’

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহলের কাছে পাঠানো শোকপত্রে শেখ হাসিনা লিখেছেন, বাংলাদেশের জনগণ গভীর শোক প্রকাশে তাদের সঙ্গে যোগ দিয়েছে। তিনি আরও বলেন, ‘যারা তাদের প্রিয় পরিবারের সদস্য এবং বন্ধুদের হারিয়েছে আমরা সেসব শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। ভূমিকম্পে আহতদের দ্রুত আরোগ্যের জন্য আমরা প্রার্থনা করছি।’

গত শুক্রবার রাতের ভূমিকম্পে ১৫৭ জনের মৃত্যু হয় নেপালে। ৬.৪ মাত্রার শক্তিশালী সেই কম্পনে পাহাড়ের কোলে সাজানো শহর যেন ধ্বংসস্তূপে পরিণত হয়। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। উদ্ধারকাজও শেষ হয়নি এখনও। আর এর মাঝেই রোববার আবারও ভূমিকম্প হলো দেশটিতে। নেপালের বাসিন্দারাও এটি নিয়ে আতঙ্কিত।

সংবাদমাধ্যম বলছে, রাজধানী কাঠমুন্ডু থেকে ৫০০ কিলোমিটার দূরের জারাকোত এবং পশ্চিম রুকুম ভূমিকম্পের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছেন উদ্ধারকারীরা। পুরো নেপাল ছাড়াও ভারতের রাজধানী নয়াদিল্লির মানুষও গত শুক্রবার রাতের সেই শক্তিশালী কম্পন অনুভব করেন। এছাড়া প্রথম ভূমিকম্পের এক ঘণ্টার মধ্যে আরও তিনটি ছোট ভূমিকম্প আঘাত হানে। আরও ভূমিকম্প আঘাত হানার শঙ্কা থেকে বহু মানুষ সারারাত বাড়ির বাইরেই অবস্থান করেন।

Scroll to Top