বঙ্গমাতা পদক দেওয়া হবে ৪ জন নারীকে

সংগৃহীত

এ বছর বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকপ্রাপ্তদের মধ্যে রয়েছেন অ্যাডভোকেট সাহারা খাতুন। বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলায় অবদানের জন্য রাজনীতিতে মরণোত্তর এই পুরস্কার পাচ্ছেন অনিমা মুক্তি গোমেজ এবং মোচা, পাশাপাশি সাহারা খাতুন। গবেষণা পরিচালনা করছেন সেঁজুতি সাহা ও নাছিমা জামান ববি।

সোমবার বাংলাদেশ সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন, পদক প্রদান, সুবিধাবঞ্চিত নারীদের আর্থিক সহায়তা প্রদান, সেলাই মেশিন বিতরণ সংক্রান্ত তথ্য প্রদান করা হয়। প্রধান অতিথির বক্তব্যে এসব বিষয় তুলে ধরেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, দেশপ্রেম, রাজনৈতিক দূরদর্শিতা, সাহসিকতা, ত্যাগ ও অনুপ্রেরণার উৎস ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন ৮ আগস্টকে সরকার ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছে। বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতিবছর ৮টি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ সর্বোচ্চ পাঁচজনকে এই জাতীয় পদক দেওয়া হয়।

এই পদকের জন্য এবারের ফাইনালিস্টদের মধ্যে রয়েছে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দল, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুইজন অসামান্য নারী, গবেষণার ক্ষেত্রে একজন এবং রাজনীতি, শিক্ষা, খেলাধুলা এবং গবেষণায় একজন করে।