মোখা উপকূল অতিক্রম করায় মহাবিপদ সংকেত নামল

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ রোববার সন্ধ্যায় বাংলাদেশের উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। আজ সন্ধ্যায় ঘূর্ণিঝড় মোখা নিয়ে ২২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর বলছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ রোববার সন্ধ্যা ৬টায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে এবং দুর্বল হয়ে মিয়ানমারের ‍সিটুয়ে অঞ্চলে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় মোখা উপকূল অতিক্রম করায় কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত থেকে নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতেও বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এর আগে আজ দুপুরে বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপ ও মিয়ানমারের রাখাইন রাজ্যে আঘাত হানে ঘূর্ণিঝড় মোখা। এতে বাংলাদেশে কেউ হতাহত না হলেও মিয়ানমারে তিনজন মারা গেছেন বলে জানা গেছে। তবে দুদেশেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।