সরকারি চাকরিজীবীরা পাচ্ছেন না নতুন পে-স্কেল, পরিকল্পনা রয়েছে মহার্ঘ্য ভাতা

আপাতত নতুন বেতন কাঠামো বা পে স্কেল পাচ্ছেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। মূল্যস্ফীতির চাপ থাকলেও অর্থনীতিতে সংকটের কারণে নেওয়া হচ্ছে এ সিদ্ধান্ত। তবে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে তাদের জন্য ২০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। আগামীকাল বুধবার (১০ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাজেট চূড়ান্ত করার বৈঠকে এ প্রস্তাব উঠছে বলে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী অর্থবছরের জন্য বৈঠকে আয় ও ব্যয়ের পরিকল্পনা উপস্থাপন করার কথা রয়েছে। পাঁচ বছর অন্তর নতুন বেতন স্কেল ঘোষণা করা হয়। সর্বশেষ ২০১৫ সালের জুলাই মাসে অষ্টম স্কেল কার্যকর হয়েছিল। এরপর থেকে প্রতিবছর জুলাইয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ইনক্রিমেন্ট পাচ্ছেন ৫ শতাংশ হারে।

মূল্যস্ফীতি বিবেচনায় ইনক্রিমেন্ট বাড়ানোর প্রস্তাব ছিল বেতন কমিশনের। অর্থমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের কমিটিও করা হয়। তবে ইনক্রিমেন্ট ৫ শতাংশই রয়ে গেছে। সর্বশেষ বেতন স্কেল দেওয়ার পর আট বছর পার হয়েছে। আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৫৯ হাজার ৯৫৫ কোটি টাকা ব্যয়ের খসড়া করেছে অর্থ মন্ত্রণালয়। যা মোট জিডিপির ১৫ দশমিক ২০ শতাংশ। চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় সরকারি চাকরিজীবীদের সংগঠনগুলো নতুন পে স্কেলের দাবি তুলছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য অনুযায়ী, গত এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ৩৩ শতাংশ। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানায়, বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দের খসড়া চূড়ান্ত করা হলেও মহার্ঘ ভাতায় বরাদ্দ রাখা হয়নি।

বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, দেশে সরকারি চাকরিজীবী রয়েছে প্রায় ১৪ লাখ। করপোরেশন ও এমপিওভুক্ত শিক্ষকসহ এ সংখ্যা প্রায় ২২ লাখ। চলতি অর্থবছরে সরকারি বেতন-ভাতা খাতে বরাদ্দ কমিয়ে ৭৩ হাজার ১৭৩ কোটি টাকা রাখা হয়েছে। আগামী অর্থবছরে ৭৭ হাজার কোটি টাকা বরাদ্দের খসড়া প্রাক্কলন করেছে অর্থ বিভাগ। মহার্ঘ ভাতা দিলে এ পরিমাণ বাড়বে।