রাজা তৃতীয় চার্লসের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতবিনিময়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার বিকালে লন্ডনে যোগ দেন কমনওয়েলথ লিডার্স ইভেন্টে। পালমলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসে অনুষ্ঠানটি শুরু হয় স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা)।

অনুষ্ঠানে ডেলিগেট লাউঞ্জে কমনওয়েলথের প্রধান রাজা তৃতীয় চার্লসের সঙ্গে শেখ হাসিনা মতবিনিময় করেন। পরে তিনি মার্লবোরো হাউসের গার্ডেনে কমনওয়েলথ যৌথ পরিবারের ফটো সেশনে যোগ দেন।

শেখ হাসিনা সেখানে প্রধান সম্মেলন কক্ষে কমনওয়েলথ নেতাদের সঙ্গে আলোচনায় যোগ দেন, যেখানে রুয়ান্ডার প্রেসিডেন্ট এবং অফিসে কমনওয়েলথ চেয়ার পল কাগামে সভাপতিত্ব করেন।

সন্ধ্যায় তিনি বাকিংহাম প্যালেসে রাজা ও রানী কনসোর্টের রাজ্যাভিষেকের উপলক্ষে আসা রাষ্ট্রপ্রধান, সরকার ও বিদেশি প্রতিনিধিদের সঙ্গে সংবর্ধনায় যোগ দেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অধ্যাপক পায়ম আখাভান সৌজন্য সাক্ষাৎ করবেন।

আখাভান আন্তর্জাতিক আইনের অধ্যাপক এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ের ম্যাসি কলেজের সিনিয়র ফেলো, স্থায়ী সালিশি আদালতের সদস্য এবং প্রাক্তন যুগোস্লাভিয়ার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অফিসের প্রাক্তন আইনি উপদেষ্টা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ মে বাকিংহাম প্যালেসে আয়োজিত যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার ভোররাতে ওয়াশিংটন থেকে যুক্তরাজ্যে সরকারি সফরে লন্ডনে পৌঁছেছেন। অনুষ্ঠানে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এটি অনুষ্ঠিত হবে, এদিন রাজা রানি কনসোর্টের সঙ্গে মুকুট পরবেন। তিনি ১০৬৬ সাল থেকে সেখানে মুকুট পরা ৪০তম রাজা হবেন।

৫ মে বাকিংহাম প্যালেসে রাজা ও রানি কনসোর্টের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৫ দিনের ত্রিদেশীয় সফর শেষে প্রধানমন্ত্রী আগামী ৯ মে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদ সূত্রঃ ইউএনবি