ফের সরকারি চাকরিজীবীরা ৩ দিনের ছুটিতে যাচ্ছে

ঈদের লম্বা ছুটি কাটিয়ে অফিস পাড়া সরগরম। এই ছুটি শেষ হতে না হতেই ফের সরকারি চাকরিজীবীরা তিন দিনের ছুটিতে যাচ্ছেন। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে টানা তিন দিনের ছুটি শুরু হবে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষ্যে বৃহস্পতিবার সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ফলে তিনদিন ছুটি কাটিয়ে রোববার (০৭ মে) থেকে অফিস শুরু হবে।

ঈদুল ফিতর উপলক্ষ্যে গত ১৯ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি শেষে ২৩ এপ্রিল খুলেছে সরকারি অফিস-আদালত ও ব্যাংক-বিমাসহ সব আর্থিক প্রতিষ্ঠান। ২৪ এপ্রিল অফিস খুললেও অনেকে ঐচ্ছিক ছুটি কাটিয়ে ফেরেন কর্মস্থলে। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে। অনেকে আবার অতিরিক্ত ছুটি নিয়ে ২ মে অফিসে যোগ দেন।

কেননা গত ৩০ এপ্রিল অফিস করেই পরের দিন আবার মহান মে দিবসে সরকারি ছুটি ছিল। মে দিবসের ছুটি শেষে আবার মঙ্গলবার (২ মে) ও বুধবার (৩ মে) দুদিন অফিস খোলা। এরপর আবার আগামীকাল (বৃহস্পতিবার) থেকে টানা তিন দিনের ছুটি। তাই বলা যায়, ঈদ পর থেকেই ছুটির আমেজে রয়েছেন সরকারি চাকরিজীবীরা।

এদিকে, আগামী জুন মাসের শেষ সপ্তাহে ঈদুল আজহা উদযাপন হবে। অবশ্য এর আগে সাপ্তাহিক বাদে আর কোনো সরকারি ছুটি নেই।

২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। গত বছরের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেওয়া হয়। পরে এই তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী, আগামী ২৮ জুন ঈদুল আজহা উদযাপন হতে পারে। ফলে ২৭ জুন আরাফাতের দিন পালিত হবে বলে আশা করা হচ্ছে। ইসলামিক ক্যালেন্ডারের ১২তম এবং শেষ মাস জিলহজের দশম দিনে ছুটির দিন পড়লেও, ছুটির সঠিক তারিখটি বছরে বছরে পরিবর্তিত হয় ও নতুন চাঁদ দেখার মাধ্যমে নির্ধারিত হয়। সৌদি আরবের পবিত্র শহর মক্কার বার্ষিক তীর্থযাত্রা হজও এই মাসে অনুষ্ঠিত হয়।