যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা

বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপনের অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকসহ আওয়ামী লীগ নেতাকর্মীরা সেখানে তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

স্থানীয় সময় শুক্রবার (২৮ এপ্রিল) বিকেল ৩টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ওয়াশিংটনের ডালাস বিমানবন্দরে অবতরণ করে। এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক আহমদ কায়কাউস। এ ছাড়া তাকে স্বাগত জানাতে জড়ো হন উচ্ছ্বসিত আওয়ামী লীগ নেতাকর্মীরা।

বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতেই প্রধানমন্ত্রীর এ সফর। গত ১৫ বছরে জাতিসংঘের বাইরে প্রথমবার কোনো কর্মসূচিতে যোগ দিতে যুক্তরাষ্ট্রে এলেন সরকারপ্রধান।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন দেশের একটি শীর্ষ স্থানীয় পত্রিকাকে বলেন, শুধু ৫০ বছরের সম্পর্কের উদ্‌যাপনই নয়, বাংলাদেশকে আর্থিক সহায়তাও দিচ্ছে বিশ্বব্যাংক। এ সময় প্রধানমন্ত্রীর জাপান সফর ফলপ্রসূ হয়েছে বলেও জানান তিনি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করে নিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বৈরী আবহাওয়া উপেক্ষা করে বিমানবন্দরে জড়ো হন। তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে স্লোগান দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের আগেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তিনটি খাতে ১৩ হাজার কোটি টাকার বেশি অর্থ সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। এ ছাড়া বাংলাদেশ সরকারপ্রধানের যুক্তরাষ্ট্র সফরে আরও কয়েকটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

পহেলা মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের জয়যাত্রা ও গত পাঁচ দশকে বাংলাদেশে বিশ্বব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। ২৯ এপ্রিল প্রধানমন্ত্রীর সঙ্গে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক সৌজন্য সাক্ষাৎ করবেন।