জাতীয় ঈদগাহে চার স্তরের নিরাপত্তা পুলিশের, মানতে হবে নির্দেশনা

ঈদুল ফিতরের ছুটিতে রাজধানী ঢাকাজুড়ে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে ঈদ উপলক্ষে জাতীয় ঈদগাহে চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করেছে পুলিশ। ঈদগাহ মাঠে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিশাল এ মাঠে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের প্রধান জামাত। একই সঙ্গে ঈদগাহে আসতে মুসল্লিদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

এরই মধ্যে নিরাপত্তাব্যবস্থা দেখতে শুক্রবার (২১ এপ্রিল) সকাল ১০টায় জাতীয় ঈদগাহে যান ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

ডিএমপি কমিশনার বলেন, ‘যেহেতু আর্চওয়ে গেট পার হয়ে ঈদগাহে প্রবেশ করতে হবে, এ জন্য মুসল্লিদের একটু সময় নিয়ে ঈদগাহে আসার অনুরোধ জানাচ্ছি।’ একই সঙ্গে ঈদের প্রধান জামাতে অংশ নিতে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু না আনার অনুরোধ জানান তিনি। ডিএমপি কমিশনার জানান, জাতীয় ঈদগাহে চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করেছে পুলিশ।

শুক্রবার ঈদগাহ ময়দানের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পরিদর্শন শেষে বলেন, জায়নামাজ ব্যতীত অন্য কিছু সাথে আনা যাবে না। রাখা যাবে না কোনো ধরনের দাহ্য পদার্থ।

তিনি জানান, নিরাপত্তা নিশ্চিতে সাদা পোশাকে পুলিশ মাঠে রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় থাকবে সিটিটিসি-সোয়াট টিম।

ঈদগাহ ময়দান পরিদর্শন করে র‍্যাব মহাপরিচালক বলেন, ঈদের জামাতের নিরাপত্তা নিশ্চিতে সারাদেশে কঠোর নজরদারিতে রেখেছে র‍্যাব। ফাঁকা ঢাকায় বাসাবাড়িতে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। এছাড়া ঈদকে ঘিরে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায়নি বলেও জানান র‍্যাবের শীর্ষ এই কর্মকর্তা।