বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ড নাশকতা কি না, প্রধানমন্ত্রী খতিয়ে দেখতে বললেন

সম্প্রতি বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কি না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা খতিয়ে দেখতে বলেছেন। সেই সঙ্গে তিনি দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়ানোর কথাও জানিয়েছেন।

আজ শনিবার (১৫ এপ্রিল) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অগ্নিকাণ্ডের সঙ্গে বিএনপি-জামায়াতের অগ্নি-সন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কি না তা তদন্ত করে দেখতে হবে। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়ে তারা ভিন্ন পন্থা অবলম্বন করছে কি না, সেটিও খতিয়ে দেখতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘সবাইকে আরও বেশি সচেতন থাকতে হবে। মার্কেটগুলোতে নিজ উদ্যোগে পাহারার ব্যবস্থা করতে হবে। সরকারের পক্ষ থেকে সব প্রচেষ্টা অব্যাহত থাকবে। কোনো প্রকার বাধা এলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

আগুন নেভানোর সময় ফায়ার সার্ভিসকে সহযোগিতা করতে হবে জানিয়ে তিনি বলেন, অগ্নিকাণ্ডের সময় অযথা ভিড় করা যাবে না।

শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেটের নিউ সুপার মার্কেটে আগুন লাগার তথ্য জানতে পারে ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২৮টি ইউনিট কাজ করে।

ইতোমধ্যে সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

এর আগে গত ৪ এপ্রিল সকালে রাজধানীর সর্ববৃহৎ পাইকারী পোশাকের মার্কেট বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগে। সেই আগুন ছড়িয়ে পড়ে আশপাশের মার্কেটগুলোতেও। আগুনে কয়েক হাজার দোকান পুড়ে ছাই হয়ে যায়। পথে বসেন হাজারো ব্যবসায়ী। ক্ষতি হয় কোটি কোটি টাকার। এর পর গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নবাবপুরে গোডাউনে আগুন লাগে। সেখানে ২০টি গোডাউন পুড়ে যায়। এ ছাড়া গত ১০ দিনে আরও বেশ কয়েকটি মার্কেটে আগুন লাগে।