ঈদ-পহেলা বৈশাখে কোনো নাশকতার হুমকি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদ ও পহেলা বৈশাখকে ঘিরে কোনো ধরনের নাশকতার হুমকি নেই বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন।

মঙ্গল শোভাযাত্রায় হুমকির ঘটনা ও শাহবাগ থানায় জিডি প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই অনেক গুজব ছড়ানোর চেষ্টা করবে। এক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে। আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দারা সতর্ক রয়েছে।

আজ বুধবার (১২ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন ঈদে দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোনা, ঈদের পূর্বে গার্মেন্টস শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ ও ছুটি প্রদান, সড়ক-মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ সংশ্লিষ্ট বিষয়ে অনুষ্ঠিত সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী জানান, সারা দেশের ঈদ জামাতগুলো যাতে নিরাপদে অনুষ্ঠিত হয় সেজন্য পুলিশ ও গোয়েন্দারা নজরদারি বাড়িয়েছে। এ বছর সারা দেশে প্রায় এক লাখ ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর তথ্যে জানা গেছে।

সভায় শাহজাহান খান এমপি ও আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ পুলিশ ও গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদের আগে শ্রমিকদের বেতনভাতা পরিশোধ করতে হবে। কোনো ছাঁটাই করা যাবে না। যানজট এড়াতে পর্যায়ক্রমে ছুটি দিতে বিজিএমইএ ও বিকেএমইএর নেতাদের বলা হয়েছে। তিনি বলেন, ‘বঙ্গবাজারের মতো ঘটনা যাতে না ঘটে সেজন্য ফায়ার সার্ভিস সতর্ক রয়েছে।’

আসাদুজ্জামান খান বলেন, ‘মহসড়কগুলোতে এবার মোটরসাইকেল চলবে। তবে পদ্মা সেতুর উপর দিয়ে যেতে পারবে না। মোটরসাইকেল পারপারের জন্য মাওয়া ঘাটে ফেরির ব্যবস্থা রাখা হয়েছে। ঈদের তিনদিন আগে থেকে ঈদের পরদিন পর্যন্ত মহসড়কগুলোতে ট্রাক, কাভার্ডভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবে।