দেশের চলচ্চিত্র শেখ হাসিনার নেতৃত্বে ঘুরে দাঁড়িয়েছে: তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের চলচ্চিত্র শিল্প ঘুরে দাঁড়িয়েছে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন। ‘দেশীয় চলচ্চিত্রকে ভালোবাসুন, প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখুন’ এই স্লোগানে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ভিআইপি হলে আয়োজিত জাতীয় চলচ্চিত্র দিবস-২০২৩ এর আলোচনা সভায় তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, ‘চলচ্চিত্র এমন একটা শিল্প। এই শিল্প শুধু সাংস্কৃতিক সকল শাখার সন্নিবেশ ঘটায় তা নয়, এটি সমসাময়িক কালকে সংরক্ষণ করে।’ সুস্থ, সুন্দর চলচ্চিত্র সমাজ গঠনে ভূমিকা রাখে বলে জানান তিনি।

হাছান মাহমুদ বলেন, ‘৮০ ও ৯০ এর দশকের মাঝামাঝি পর্যন্ত যে পরিস্থিতি ছিল নানা কারণে সে পরিস্থিতি এখন পরিবর্তন হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের চলচ্চিত্র এখন ঘুরে দাঁড়িয়েছে।’

চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে বলেও উল্লেখ করেন তথ্যমন্ত্রী। এ সময় চলচ্চিত্র শিল্পের উন্নয়নে ১০০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করার কথা জানান তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে দেশের চলচ্চিত্র যেন জায়গা করে নিতে পারে সে লক্ষ্যেই সরকার কাজ করছে জানিয়ে তথ্যমন্ত্রী আরও বলেন, ‘চলচ্চিত্রে অনুদান যেটা ৪০ লাখ ছিল সেটা আমরা ৭৫ লাখে উন্নীত করেছি। এ সংখ্যা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।’