বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট ক্রয়ে ‘সহযাত্রীর নাম’ বাধ্যতামূলক করেছে

ট্রেনের টিকিট কিনতে বাংলাদেশ রেলওয়ে এখন থেকে সহযাত্রীর নাম উল্লেখ করা বাধ্যতামূলক করেছে। ১ এপ্রিল, শনিবার সকালে বিষয়টি ‘রেল সেবা’র ফেসবুক পেজে জানানো হয়।

ওই পোস্টে বলা হয়, আগামী ৭ এপ্রিলের পর থেকে টিকিট কেনার সময় সহযাত্রীদের নাম (তাদের জাতীয় পরিচয় পত্র/ ফটো আইডিতে দেওয়া) বাধ্যতামূলকভাবে উল্লেখ করতে হবে। ভ্রমণের সময় সব যাত্রীদের অবশ্যই নিজের এনআইডি/ফটো আইডি সঙ্গে রাখতে হবে।

বিষয়টি নিশ্চিত হতে ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, একাধিক টিকিট কেনার ক্ষেত্রে প্যাসেঞ্জার ১ এর জায়গায় অ্যাকাউন্টধারীর নাম বসানো আছে। কিন্তু পরবর্তী টিকিটের ক্ষেত্রে নাম বসানোর জন্য একটি ঘর খালি রাখা রয়েছে। সেখানে নাম না লিখা পর্যন্ত ‘প্রসিড’ অপশনটি আসবে না। অর্থ্যাৎ বাকি যাত্রীদের নাম দেওয়া না পর্যন্ত টিকিটগুলো কেনার কাজ সম্পন্ন করা যাবে না।

এছাড়া ‘রেল সেবা’র ফেসবুকে আরও বলা হয়েছে, অনলাইন রিফান্ড শুধুমাত্র ই-টিকিট ওয়েবসাইট এবং ‘রেল সেবা’ অ্যাপ থেকে কেনা টিকিটের জন্য প্রযোজ্য। রিফান্ড বোতামে ক্লিক করলে যাত্রীর মোবাইলে একটি OTP পাঠানো হবে। সেই OTP সাবমিট করা হলে টিকিট ফেরত প্রক্রিয়া শুরু হবে। রিফান্ডের টাকা ফেরত পেতে কয়েকদিন সময় লাগবে।

তবে যাত্রা তারিখের আগে কাউন্টার থেকে অনলাইন টিকিট প্রিন্ট করে নেওয়া হয়, তাহলে তা অনলাইন রিফান্ড সিস্টেম থেকে ফেরত পাওয়ার যোগ্য হবে না। এটি শুধুমাত্র স্টেশন কাউন্টার থেকে ফেরতের জন্য যোগ্য হবে।