সাংবাদিকদের বিরুদ্ধে নয়, অন্যায়ের বিরুদ্ধে মামলা: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যে মামলা করা হয়েছে বা হচ্ছে সেটা সাংবাদিকদের বিরুদ্ধে নয়, অন্যায়ের বিরুদ্ধে। আমি স্বীকার করি আপনারা নির্ভীক সাংবাদিক। যদি সত্য তথ্য জনগণের কাছে প্রকাশ করেন তাহলে এই সরকার সাংবাদিকদের বাধা দেবে না।

তিনি আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

গতকাল রাতে প্রথম আলোর রিপোর্টারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। অথচ এই আইনে মামলা হলে প্রথমে সেলে পাঠানো হবে। কিন্তু গতকাল তাকে গ্রেপ্তার করা হলো- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় যখন তথ্য দেওয়া হবে তখন যদি প্রাইমাফেসি কেস না থাকে তখন প্রাইমাফেসি কেস নির্ধারণের জন্য আগে সেলে পাঠানো হবে এবং সেলের পরীক্ষার পর মামলা নেওয়া হবে। কিন্তু গতকাল ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যে মামলাটি করা হয়েছে তার যে বিবরণী সেটা যদি দেখে থাকেন তাহলে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যে মামলা হয় সেটার তথ্য উপাত্ত কিন্তু সেখানে ছিল। সেক্ষেত্রে পরীক্ষার জন্য পাঠানোর প্রয়োজন পড়ে না বলে এই মামলা গ্রহণ করা হয়েছে।

কিছু কিছু ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, যেখানে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হচ্ছে আমরা ব্যবস্থা নিচ্ছি। যেখানেই এই আইনের অপব্যবহার হচ্ছে সেখানেই তা বন্ধের জন্য ব্যবস্থা নিচ্ছি।

তিনি আরও বলেন, নওগাঁয় সুলতানা জেসমিনের ক্ষেত্রে যা হয়েছে সেটা দুর্ভাগ্যজনক। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ছিল না। তার মৃত্যুর পরের দিন মামলা করা হয়েছে। এখানে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হয়েছে।