আজ থেকে জাতীয় স্মৃতিসৌধে ১৪ দিন দর্শনার্থীদের প্রবেশ নিষেধ

২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আজ (১২ মার্চ) থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৪ দিন জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গনে কর্তৃপক্ষ সকল প্রকার দর্শনার্থীর প্রবেশ নিষিদ্ধ করেছে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পরিস্কার-পরিচ্ছন্নতা কাজের জন্য এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের ইনচার্জ উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানিয়েছেন।

প্রকৌশলী মিজানুর রহমান এ বিষয়ে জানান, স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এ ছাড়াও জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন দেশি-বিদেশি কুটনৈতিকরা। আমরা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ দেশি-বিদেশি কূটনীতিকদের শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত করব। এ কারণে আগামী ১২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গনে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করা হবে। তাই আগামী ২৫ তারিখ পর্যন্ত দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

প্রকৌশলী মিজানুর রহমান আরও জানান, প্রথমে আমরা স্মৃতিসৌধ প্রাঙ্গন ধোয়া-মোছার কাজ করব। পরে পর্যায়ক্রমে রং তুলি ও আলোকসজ্জার কাজ করা হবে। তাছাড়া পুরো স্মৃতিসৌধ প্রাঙ্গনই শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত করা হবে।

তিনি আরও জানান, ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দেশি-বিদেশি কুটনৈতিকরা শ্রদ্ধা নিবেদন করে স্মৃতিসৌধ প্রাঙ্গন ত্যাগ করার পর জনসাধারণের জন্য জাতীয় স্মৃতিসৌধের প্রধান ফটক উম্মুক্ত করা হবে। তারপর থেকে যথারীতি সবাই প্রবেশ করতে পারবেন।