আজ মধ্যরাত থেকে পদ্মা-মেঘনায় মাছ ধরায় নিষেধাজ্ঞা

মধ্যরাত থেকে ইলিশের অভয়াশ্রম রক্ষায় মৎস্য অধিদপ্তর দুই মাসের জন্য পদ্মা-মেঘনায় ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে শুরু হতে যাওয়া এই নিষেধাজ্ঞা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে। এর মধ্যে ইলিশা থেকে মনপুরার চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার এবং ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার এলাকা এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

এ কর্মসূচি সফল করতে জেলেদের সচেতন করতে জলে-স্থলে প্রচার-প্রচারণা করছে জেলা ও উপজেলা টাস্কফোর্স। এতে জেলার অর্ধলক্ষাধিক জেলে দুই মাস বেকার হয়ে পড়বেন।

মৎস্য বিভাগ জানিয়েছে, ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জাটকা রক্ষায় চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, বরিশাল, ভোলার পদ্মা-মেঘনাসহ দেশের ছয়টি নদী অঞ্চলে মার্চ-এপ্রিল অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় সব ধরনের জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

জেলেরা বলছেন, সরকার নদীতে অভিযান দিলে তারা মাছ ধরতে নদীতে নামেন না। কিন্তু জেলার বাইরের জেলেরা এসে জাটকা ধরে নিয়ে যায়। এ ছাড়া কিছু মৌসুমি জেলেও নিষিদ্ধ সময়ে নদীতে নামে।

চাঁদপুরের জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান বলেন, মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে চাঁদপুরের ৭০ কিলোমিটার নদী অঞ্চলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রচারণা ব্যাপকভাবে চলছে। জনসচেতনতামূলক সভা, ব্যানার-ফেস্টুন সাঁটানো হয়েছে।