বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ বাড়লো দেড় লাখ টাকা

চলতি মৌসুমে বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা পড়বে হজের খরচ। আগের বছর যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। অর্থাৎ খরচ বেড়েছে ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা।

আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর নয়াপল্টনের একটি হোটেলে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

হাব সভাপতি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য কোরবানি ছাড়া সর্বনিম্ন প্যাকেজ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। কোরবানির খরচ যাত্রী নিজে বহন করবেন। ঘোষিত প্যাকেজে হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার সর্বোচ্চ দেড় হাজার মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

তিনি জানান, বেসরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজ করা হয়েছে। তবে প্রত্যেক এজেন্সি হজযাত্রীদের চাহিদা অনুসারে বিভিন্ন প্যাকেজ করতে পারবে।

খরচ বাড়ার কারণ সম্পর্কে তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ, ডলারের দাম বাড়ার কারণে আনুষঙ্গিক খরচ বেড়েছে। তাই বেসরকারি ব্যবস্থাপনায়ও খরচ বেড়েছে।

আগামী ৬ ফেব্রুয়ারি থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে বলে জানান হাব সভাপতি।

তিনি বলেন, হজযাত্রীরা প্যাকেজের পুরো অর্থ শুধু সংশ্লিষ্ট হজ এজেন্সির ব্যাংক অ্যাকাউন্ট বা সরাসরি এজেন্সিতে জমা দিয়ে মানি রসিদ সংরক্ষণ করবেন। মধ্যস্বত্বভোগীদের কাছে কোনো ধরনের লেনদেন করবেন না। বেসরকারি ব্যবস্থাপনায় প্রত্যেক হজযাত্রী হজ প্যাকেজের সমুদয় অর্থ আগামী ১৫ মার্চের মধ্যে অবশ্যই স্ব-স্ব এজেন্সির ব্যাংক হিসাবে জমা করে অথবা এজেন্সির অফিসে জমা দিয়ে মানি রশিদ গ্রহণ করবেন।