দীর্ঘ ভোগান্তির অবসান হচ্ছে আজ

মালিবাগ-মগবাজার ফ্লাইওভার খুলছে আজ

মালিবাগ-মৌচাক ফ্লাইওভার পুরো উন্মুক্ত হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন। প্রকল্পের পরিচালক সুশান্ত পাল জানিয়েছেন, ফ্লাইওভারের নির্মাণকাজ ইতিপূর্বে সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর নগরবাসীর দীর্ঘদিনের কাঙ্ক্ষিত এই ফ্লাইওভারটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ১ হাজার ২১৮ কোটি ৮৯ লাখ টাকা। এরমধ্যে সরকার অর্থায়ন করেছে ৪৪২ কোটি ৭৩ লাখ টাকা।

সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দিয়েছে ৭৭৬ কোটি ১৬ লাখ টাকা। চার লেনের এ ফ্লাইওভারে ওঠানামার জন্য ১৫টি র‌্যাম্প রয়েছে। তেজগাঁওয়ের সাতরাস্তা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করার ব্যবস্থা রয়েছে। এটি রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয় বলে প্রকল্প সূত্রে জানা গেছে। প্রতিটি পিলার পাইলের গভীরতা প্রায় ৪০ মিটার গভীর।

২০১৩ সালের ১৬ই ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ৯ কিলোমিটার লম্বা ফ্লাইওভারটির নির্মাণকাজের উদ্বোধন করেন। ফ্লাইওভারটির কাজ তিন ভাগে করা হয়েছে। গত বছরের ৩০শে মার্চ সাতরাস্তা-মগবাজার-হলি ফ্যামিলি হাসপাতাল অংশে যান চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বছরের ১৫ই সেপ্টেম্বর ফ্লাইওভারের ইস্কাটন-মৌচাক অংশের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তৃতীয় ধাপে এফডিসি মোড় থেকে সোনারগাঁও হোটেলের দিকের অংশটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয় এ বছর ১৭ই মে। আজ খুলে দেয়া হবে ফ্লাইওভারের মগবাজার-মৌচাক-মালিবাগ-শান্তিনগর-রাজারবাগ অংশ।

উদ্বোধন উপলক্ষে ফ্লাইওভারের উন্মুক্ত হওয়া অংশ গতকাল রং-বেরঙ্গের পতাকায় সাজানো হয়েছে। করা হয়েছে আলোকসজ্জা। ফ্লাইওভার খুলে দেয়ায় এলাকাবাসীও উৎফুল্ল। দীর্ঘ দিনের দুর্ভোগের পর তারা একটু স্বস্তি বোধ করছেন।

উদ্বোধনের সময় বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ: এদিকে মগবাজার-মৌচাক ফ্লাইওভার উদ্বোধনের সময় বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ডিএসসিসির জনসংযোগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয় আজ ২৬শে অক্টোবর বৃহস্পতিবার বেলা ১২টার সময় মৌচাক মোড় মগবাজার-মৌচাক ফ্লাইওভারের উদ্বোধনী অনুষ্ঠানের কারণে মৌচাক হতে মগবাজার রেলগেট পর্যন্ত রাস্তা বন্ধ থাকবে। অনুষ্ঠানস্থলে ব্যাপক জনসমাবেশ ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় এনে যানজট এড়াতে অনুষ্ঠানের উদ্বোধনপূর্ব সময় পর্যন্ত বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বলা হয়। উল্লেখ্য, নানা জল্পনা-কল্পনার পর একাধিকবার উদ্বোধন করার তারিখ পিছিয়ে অবশেষে আজ মগবাজার-মৌচাক ফ্লাইওভার উদ্বোধন হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজ দুপুর ১২টার সময় ফ্লাইওভারটির উদ্বোধন করার কথা।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, ২৬ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস