পদোন্নতির ২৪ দিনের মাথায় অবসরে মন্ত্রিপরিষদ সচিব

পদোন্নতির পর এক মাসেরও কম সময় তথা ২৪ দিনের মাথায় মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারকে অবসরে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে কবির বিন আনোয়ারের জায়গায় মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনকে। সে হিসেবে আজ ছিল তার চাকরির শেষ দিন।

এদিন অফিসে ঢোকার পথে সাংবাদিকদের কবির বিন আনোয়ার বলেন, ‘আজ আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে। এটা রুটিনমাফিক পদ্ধতি।’

তিনি বলেন, ‘এক্সটেনশন হওয়াটা একটা প্রিভিলাইজের বিষয়। এখন যেটা হয়েছে এটাই স্বাভাবিক ছিল। পরবর্তী সময়ে হয়তো অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখতে পাবেন।’

প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানিয়ে বিদায়ী সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী বুঝে-শুনেই সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তের প্রতি আমার সম্মান রয়েছে।’

নির্দিষ্ট কোনো অভিযোগের কারণে আপনি এক্সটেনশন পেলেন না- এই কথার সত্যতা নিয়ে প্রশ্ন করলে কিছু বলতে রাজি হননি কবির বিন আনোয়ার।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারকে সরকারি চাকরি আইনের ধারা ৪৩(১) (ক) অনুযায়ী ৩ জানুয়ারি থেকে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। তার অনুকূলে ১৮ (আঠারো) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্র্যান্টসহ ০৪-০১-২০২৩ থেকে ০৩-০১-২০২৪ তারিখ পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হলো।

এর আগে গত ১১ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয় পানি সম্পদ মন্ত্রণালয়ের তৎকালীন সিনিয়র সচিব কবির বিন আনোয়ারকে। তার আগে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে অবসরে যান খন্দকার আনোয়ারুল ইসলাম।