বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে কিছু কিছু রোহিঙ্গা নেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে কিছু কিছু রোহিঙ্গা নেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ থেকে প্রথম অবস্থায় ৬২ জন রোহিঙ্গা নেবে যুক্তরাষ্ট্র। সফররত মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী জুলিয়েট ভ্যালস নয়েস এই আশ্বাস দিয়েছেন। যুক্তরাষ্ট্র পর্যায়ক্রমে প্রতি বছরেই কিছু কিছু রোহিঙ্গা নেবেন বলেও জানান মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী।

মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী নয়েস গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন। তার আগে মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী কক্সবাজার সফর করে রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে অবহিত হন। পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে আলাপকালে আমি তাকে কমপক্ষে এক লাখ রোহিঙ্গা নেবার অনুরোধ জানিয়ে ছিলাম। একই অনুরোধ আমি যুক্তরাজ্য ও জাপানসহ অনেক দেশকে করেছি। আজ যুক্তরাষ্ট্রের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আমাকে বললেন, তারা ৬২ জন নেবেন। আমি বললাম, এটা হলো মহাসাগরে একবিন্দু জলের মতো। তিনি বললেন, হ্যাঁ, এটা ঠিক। তবে এটা হলো শুরু’।

পররাষ্ট্র মন্ত্রী আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র প্রতি বছর কিছু কিছু রোহিঙ্গা নেবে বলে জানিয়েছে। এটা নিয়ে অভিভূত হওয়ার কিছু নেই। বরং দুশ্চিন্তার বিষয়। এদের যুক্তরাষ্ট্র নিয়ে যাচ্ছে দেখে মিয়ানমারে থাকা ছয় লাখ রোহিঙ্গাও এদেশে চলে আসতে পারে’।