শেখ জামালকে নিয়ে দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফট্যানেন্ট শেখ জামালের ‘রণাঙ্গনের ডায়েরি’ ও ‘শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল : দেশপ্রেম ও তারুণ্যের দীপ্ত শিখা’ শীর্ষক দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (২১ নভেম্বর) ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগে তিনি বই দুটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অব.), সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানসহ ঊর্ধ্বতন সামরিক কর্তকর্তারা।

রণাঙ্গনের ডায়েরি বইটিতে মূলত বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফট্যানেন্ট শেখ জামাল ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে প্রশিক্ষণকালে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন তার একটি ধারাবাহিক বর্ণনা; যা তার নিজ হাতে লেখা ডায়েরি থেকেই ছাপানো হয়েছে। এ ছাড়া শেখ জামাল যখন স্যান্ডহার্স্ট মিলিটারি একাডেমিতে কমিশনের জন্য যান, তখন তিনি তার নিজের জীবনের ওপর একটি মূল্যায়ন লিখেছিলেন, সেটিও এই বইয়ে সন্নিবেশ করা হয়েছে।

বইটির সম্পাদক ও প্রকাশক করেছেন মেজর জেনারেল মো. মজিবুর রহমান। বইটিতে মোট ৪টি ছবি, ১২২টি পৃষ্ঠাতে তার ডায়েরির বর্ণনাসহ মোট ১৩৬টি পৃষ্ঠা রয়েছে।

শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল : দেশপ্রেম ও তারুণ্যের দীপ্ত শিখা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শেখ জামালকে নিয়ে প্রকাশনার সংখ্যা খুবই অল্প। কিন্তু পাঠকমহলে এই নির্ভীকচিত্ত তরুণ সম্পর্কে জানার ব্যাপক আগ্রহ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অকাল প্রয়াত ছোটভাই শেখ জামালকে নিয়ে দ্বৈত ভাষায় রচিত এই বইটির মুখবন্ধ লিখেছেন। যা বইটিকে আরও সমৃদ্ধ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক সম্পাদিত গ্রন্থটি সেই চাহিদা মেটানোরই ক্ষুদ্র প্রয়াস। বইটির প্রকাশক ইয়াসিন কবীর জয়। প্রচ্ছদ ও গ্রন্থপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।