দেশের প্রয়োজনেই রিজার্ভ খরচ হচ্ছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনাযুদ্ধ বাংলাদেশ সফলভাবে পাড়ি দিয়েছে। তেমনি সক্ষম হবে অর্থনৈতিক মন্দাও মোকাবিলা করতে। আর তাই দেশের প্রয়োজনেই খরচ হচ্ছে রিজার্ভ এমন কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন।

আজ শনিবার (৫ নভেম্বর) সকালে ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বর্তমানের এই উন্নয়ন-অগ্রযাত্রা যাতে ব্যাহত না হয় সে বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে এ কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমি বিশ্বাস করি, সমবায়ের মাধ্যমে দেশ কাঙ্খিত অর্থনৈতিক সাফল্য অর্জন করতে পারে।

সরকার প্রধানের বক্তব্যে উঠে আসে বর্তমান বিশ্বের আর্থিক সংকটের বিষয়টিও।

এ সময় শেখ হাসিনা বলেন, রিজার্ভ খরচ হচ্ছে মানুষের মঙ্গলে। যদিও এ যুদ্ধ (রাশিয়া-ইউক্রেন) এবং করোনার কারণে বিশ্বব্যাপী প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে গেছে। তার ধাক্কা আমাদের দেশে এসেও পড়ছে। মূল্যস্ফীতির জন্য সবদেশই আজকে হিমসিম খাচ্ছে, প্রত্যেকের রিজার্ভ ব্যবহার করেই তাদের চলতে হচ্ছে। আমাদেরও করতে হচ্ছে এবং সেটা দেশের মানুষের জন্য।

সরকারকে উচ্চ মূল্যে সার, জ্বালানি তেল এবং ভোজ্য তেল কিনতে হচ্ছে উল্লেখ করে সেদিকে লক্ষ্য রেখে সবাইকে মিতব্যয়ী এবং সঞ্চয়ী হবার আহ্বান পূণর্ব্যাক্ত করেন তিনি।

সমবায়ের মাধ্যমে উৎপাদন বাড়ানোর পাশাপাশি, অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখার ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পাশাপাশি নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার কারণে দেশে যে সংকট তৈরি হয়েছে তা কাটিয়ে উঠতে সবাইকে একত্রিত হয়ে কাজ করারও কথা জানান তিনি।

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সমবায় অধিদফতরে নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি সিকদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান। এ অনুষ্ঠানের শুরুতে জাতীয় সমবায় দিবসের একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে মোট ৯টি সমবায় সমিতি এবং একজন ব্যক্তিকে জাতীয় সমবায় পুরস্কার-২০২১ প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।