শিগগিরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে, তথ্যমন্ত্রীর কাছে রুশ রাষ্ট্রদূতের আশাবাদ

বাংলাদেশে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তিয়েভিচ ম্যানতিতস্কি বলেছেন, শিগগিরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে বলে আশা করছেন তিনি।

আজ বুধবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের কাছে এ আশাবাদ ব্যক্ত করেন।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ রুশ রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে বলেন, রাশিয়া আমাদের পরীক্ষিত বন্ধু। মুক্তিযুদ্ধের সময় রাশিয়ার যে ভূমিকা, এমনকি মুক্তিযুদ্ধের পর আমাদের দেশ গঠনে রাশিয়ার যে ভূমিকা-সেটি স্মরণ করে তাকে ধন্যবাদ জানিয়েছি। একইসঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কে আমাদের অবস্থান নিয়েও আলোচনা করেছি। যুদ্ধ তাড়াতাড়ি শেষ হলে সবার জন্যই মঙ্গলকর।

তথ্যমন্ত্রী আরও বলেন, যুদ্ধ কবে শেষ হবে সে সম্পর্কে রুশ রাষ্ট্রদূতকে জিজ্ঞেস করেছি। খুব শিগগিরই যুদ্ধ শেষ হবে বলে তিনি (রাষ্ট্রদূত) আশা প্রকাশ করেছেন।

বিএনপির বিভাগীয় সমাবেশগুলোতে অর্থায়নের উৎস নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, আমি তো আগেও বলেছি-বিএনপি এ বিভাগীয় সমাবেশের নামে চাঁদাবাজির একটা বড় প্রকল্প নিয়েছে। তারা সব কালো টাকার মালিকদের কাছ থেকে টাকা সংগ্রহ করছে, ব্যবসায়ীদের বাধ্য করছে টাকা দিতে। এ ছাড়া আমি শুনেছি-বিদেশি একটি বিশেষ গোয়েন্দা সংস্থার পক্ষ থেকেও তাদের অর্থায়ন করা হচ্ছে। যে গোয়েন্দা সংস্থার কাছ থেকে খালেদা জিয়া টাকা নিয়েছিলেন সেই গোয়েন্দা সংস্থার প্রধান সে দেশের আদালতে সাক্ষ্য দিতে গিয়ে সেই কথা বলেছেন। সেই সংস্থার কাছ থেকে এবারও তারা অর্থ পেয়েছে বলে আমি শুনতে পেয়েছি।

ভারত সফর সম্পর্কে তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, কলকাতায় চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব উদ্বোধন করতে গিয়ে অবাক হয়েছি। প্রায় এক কিলোমিটার লম্বা লাইন পড়ে ‘হাওয়া’ সিনেমা দেখার জন্য। হাওয়ার শো ছিল দুপুর দেড়টায়, কিন্তু ভোর ৬টা থেকে লাইনে দাঁড়িয়েছে মানুষ। পরের দিন শোতে দুই হল মিলে আসন সংখ্যা ছিল ৯০০ আর মানুষ গেছে প্রায় তিন হাজার। সেখানকার দাবির পরিপ্রেক্ষিতে শোর সংখ্যা বাড়াতে হয়েছে। সেই উন্মাদনা দিল্লিতেও হয়েছে।