মন্ত্রিসভার বিশেষ বৈঠক কাল

আগামীকাল বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় বাজেট নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। কাল বেলা ১২টায় জাতীয় সংসদ ভবনের পশ্চিম ব্লকের দ্বিতীয় তলায় অবস্থিত মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এতে অংশ নেবেন মন্ত্রিসভার সদস্যরা। প্রতিবছর বাজেট ঘোষণার দিন মন্ত্রিসভার বিশেষ বৈঠক বসে। এতে বাজেট অনুমোদন দেওয়া হয়।

বাজেট নিয়ে বসে সংসদের বাজেট অধিবেশন। বুধবার (২ জুন) বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের অধিবেশন কক্ষে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীরর সভাপতিত্বে এ অধিবেশনের বৈঠক বসবে। অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (৩ জুন) নতুন অর্থবছরের (২০২১-২০২২) প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কোভিড পরিস্থিতির কারণে কঠোর স্বস্থ্যবিধি মেনে এ অধিবেশন চালানো হবে। গত বছরের মতো এবারের অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত হবে।

এদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে বাজেট অধিবেশন অংশ নেওয়ার জন্য সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানো হচ্ছে। কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিয়ে সংসদ সদস্যদের অধিবেশনে অংশ নিতে হবে। দেশে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর গত বছর বাজেট অধিবেশন থেকেই করোনা পরীক্ষা করে এবং নেগেটিভ সার্টিফিকেট নিয়ে সংসদ সদস্যরা অধিবেশনে অংশ নিচ্ছেন।

জাতীয় সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, এবারের বাজেট অধিবেশনও অত্যন্ত সংক্ষিপ্ত হবে। মাঝে মাঝে বিরতি দিয়ে মোট ১০ থেকে ১২ কার্যদিবস চলতে পারে। গত বছর বাজেট অধিবেশন চলেছিলো ৯ কার্যদিবস।

আরও জানা যায়, একজন সংসদ সদস্য একবার টেস্ট করা কোভিড নেগেটিভ সনদ নিয়ে তিন কার্যদিবস অধিবেশনে অংশ নিতে পারবেন। এর বেশি অংশ নিতে হলে তাকে পুনরায় করোনা পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সার্টিফিকেট নিয়ে অধিবেশনে অংশ নিতে হবে। প্রতি কার্যদিবসে ৭০/৮০ জন সংসদ সদস্য অধিবেশনে উপস্থিত থাকার ব্যবস্থা করা হবে, যাতে দূরত্ব বজায় রেখে বসা সম্ভব হয়। সে অনুযায়ীই সংসদ সচিবালয় থেকে তালিকা করে সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানো হচ্ছে। সংসদ সদস্যদের পাশাপাশি অধিবেশন চলাকালে সংসদ সচিবালয়ের দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা-কর্মচারীদেরও তালিকা করে সেই অনুযায়ী করোনা টেস্ট করানো হচ্ছে।

আগামী ৬ জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ৭ জুন সম্পূরক বাজেট পাস হবে। আর আগামী ৩০ জুন আগামী অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট পাস হবে। আগামী ১ জুলাই সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।