দেশের প্রথম থ্রিডি জেব্রাক্রসিং

উন্নত বিশ্বের পথে হাঁটছে বাংলাদেশ। উন্নত বিশ্বের সব অভিনব পন্থা ধিরে ধিরে বাস্তবায়ন করছে বাংলাদেশ। আর তারই উদাহরণ স্বরূপ সড়ক দুর্ঘটনা কমাতে দেশে প্রথমবার থ্রিডি জেব্রাক্রস আঁকা হয়েছে বরিশাল শহরের রাস্তায়। নিরাপদ পারাপার ও যানবাহন নিয়ন্ত্রণে এটি খুবই কার্যকর বলে মনে করছে ট্রাফিক বিভাগ। নতুন এই উদ্যোগে খুশি নগরবাসী।

সড়কের নির্দিষ্ট স্থান দিয়ে নিরাপদে পথচারী পারাপারের জন্যই জেব্রাক্রসিং। উন্নত দেশে জেব্রাক্রসিংয়ের আধুনিকায়ন হয়েছে, সড়ক দুর্ঘটনা রোধে আঁকা হয়েছে থ্রিডি জেব্রাক্রসিং। বাংলাদেশেও প্রথমবারের মতো বরিশাল শহরের বিভিন্ন সড়কে আঁকা হয়েছে থ্রিডি জেব্রাক্রসিং।

জেলা স্কুল মোড়, সদর রোড, জেলখানা মোড়সহ শহরের ১২টি গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে থ্রিডি জেব্রাক্রসিং। এতে দারুণ খুশি নগরবাসী।

নগরবাসী বলেন, ‘আমরা যদি বুঝতে পারি এবং সেই অনুযায়ী মেনে চলতে পারি তাহলে এটা সার্থক হবে। এছাড়া এই থ্রিডি জেব্রা ক্রসিংটা যখন দূর থেকে চোখে পড়ে তখন মনে উঁচু কিছু একটা আছে, তখন আমরা এমনিতেই ধীরে আগাতে থাকি। এর ফলে সড়ক দূর্ঘটনার পরিমাণ কমে যাবে।’

নাগরিকদের ট্রাফিক আইন না মানার প্রবণতা থাকলেও, এর সুফল মিলবে বলে মনে করছে পুলিশ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ শাহাবুদ্দিন খাঁন জানান, ‘দূর থেকে যখন জেব্রা ক্রসিংটা খুব দৃশ্যমান থাকে এবং যেহেতু এটা থ্রিডি তাই এটি আরও দৃশ্যমান হবে। তাই সেক্ষেত্রে গাড়িগুলো আগেই সেই সমস্ত জায়গায় ধীরে যাবে। দুর্ঘটনার পরিমাণও সেক্ষত্রে কমবে বলে আমরা মনে করছি।’

স্বেচ্ছাশ্রমে এ কাজ করেছেন চারুশিল্পীরা। উদ্যোগ নেয়ার পাশাপাশি, এ কাজে অর্থায়ন করেছেন এফবিসিসিআই পরিচালক মঈন আব্দুল্লাহ।

সিটি মেয়র জানান, শহরের প্রয়োজনীয় সব স্পটেই আঁকা হবে থ্রিডি জেব্রাক্রসিং।

সচেতন মহল মনে করছে, থ্রিডি জেব্রাক্রসিংয়ের সঠিক ব্যবহার হলে, দুর্ঘটনা কমাসহ ঝুঁকিমুক্ত হবে রাস্তা পারাপার।

বাংলাদেশ সময়ঃ ১০২৫ ঘণ্টা, ২৮ মে, ২০১৯

লেটেস্টবিডিনিউজ/এসকেবি