‘ভালো রাজনীতিবীদ হতে চাই’

মোহাম্মদ ওমর ফারুক

ছোট বেলায় মানুষ নানা স্বপ্নে বিভোর থাকে। তার ব্যতিক্রম ছিল না রাকিবের। তেমনি তাঁর স্বপ্ন ছিল নিজের গায়ে আর্মির পোশাক দেখবে, আর্মি অফিসার হবে। দেশের সেবা করবে। তখন রাকিবের ছোট মনে উকিঁ দিতো ,আর্মি হলে বোধহয় দেশের জন্য সর্বোচ্চঁটা করা যাবে। কিন্তু সে এক সময় বুঝতে পারলো নিজে যা করতে চায় আর্মিতে গেলে তা আর করা হয়ে ওঠবে না। কারন এতে রয়েছে নানান সীমাবদ্ধতা।তাই এমন কিছু করতে হবে,যাতে কওে সবার জন্য কাজ করা যায় সহজে। আর সেই পথ খুজঁছেন রাকিব।

তাঁর কাছে মনে হয়,একমাত্র রাজনীতি করলেই দেশের জন্য সর্বোচ্চ টুকু করা যায়। যায় হোক এবার রাকিবের সাথে পরিচয় করিয়ে দেই, মেধাবী মুখ রাকিব হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি ছাত্র। ক্যাম্পাসজুড়ে ভালো মানুষ আর ভালো ছাত্র হিসেবে তাকে চিনে সবাই। এইচএসসি শেষ করার পর স্বপ্ন দেখতেন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে। কথায় আছে মেধাবীদের স্বপ্ন বিফলে যায় না। রাকিবেরটাও যায়নি। সুযোগ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। ভর্তি হোন ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে । এই যেন আনন্দের সীমা নেই! নিজের স্বপ্ন যেন কষ্ট আর পরিশ্রমের কাছে ধরা দিল অবলিলায়।

মাদারীপুর জেলার কালকিনি উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের ভাটাবালী গ্রামে তাঁর জন্ম,বেড়ে ওঠা। সবুজ মাঠ,গ্রামের মেঠু পথ তাঁর সহজ সরল মনটিকে সব সবসময় সতেজ রাখতো। শিশু,কিশোর পুরো সময়টাই কেটেছে সবুজে।

সবুজের সমারহ থেকে পুরো যান্ত্রিক শহরে। প্রথমে মানিয়ে নিতে বেশ কষ্ট হয়েছিল তাঁর। রাকিব কবি জসীমউদ্দীন হলের আবাসিক শিক্ষার্থী। রাকিব জানান, উচ্চশিক্ষা পর্বে ভর্র্তির পর হল ও বিশ্ববিদ্যালয় জীবনে খাপখাইয়ে নিতেই দীর্ঘ সময় লেগেছে। তাছাড়া পড়াশোনা বুঝে উঠতে অনেকটা সময় চলে গেছে। তাই প্রথমে একটু খারাপ করলেও পরবর্তী সময়ে ভালো করতে পেরেছি, এ জন্য খুব ভালো লাগছে।

প্রথমে বলেছিলাম রাকিব দেশের সেবা করতে চায়,সেই প্রয়াশেই নানা সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে তাঁর সরব উপস্থিতি নজর কাড়ে।ক্যাম্পাসে সবার পরিচিত মুখ রাকিব। সবার বিপদে ঝাঁপিয়ে পড়া নিজের কাজের একটি অংশ মনে করেন। রক্তদান কর্মসূচি থেকে শুরু করে কোন জায়গায় নেই তার সরব উপস্থিতি তা বলা মুশকিল।পড়াশোনায় যেমন ভালো ,মানুষ হিসেবে ভালো পরিচয় বহন করে নানান গুনের অধিকারী গ্রামের ছেলেটি।

পড়াশোনায় স্নাতক ভালো ফলাফল এবং স্নাতকোত্তর বিভাগে চতুর্থ স্থান লাভ করেছে সে। স্বপ্ন ছিল ভালো ফলের। ছোটবেলা থেকেই পড়াশোনায় ব্যস্ত রাখতেন নিজেকে। আর অবসরে চলত সেবামূলক নানা কাজ। দেশসেবায় নিজেকে নিবেদিত করতে চান রাকিব।

তাঁর আগামী নিয়ে বলতে গিয়ে রাকিব বলেন,আমি একজন ভালো রাজনীতিবীদ হতে চাই। দেশের জন্য কাজ করতে চাই। আমাদের দেশে যে নোংরা রাজনীতি চলে এসবের সমোচিত জবাব দিতে চাই। আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে চাই ভালো মানুষরা রাজনীতি করলে সবাই তাকে ভালোবাসে।দেশ এগিয়ে যায়। সেবা করা যায় সকল মানুষের। তবে এটাও ঠিক এক জন ভালো রাজনীতিবীদ ছাড়া দেশের সামগ্রীক বা সবার সেবা করা কখনোই সম্ভব না। তাই নিজেকে সেই জায়গায় পৌছাতে চাই।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ০২  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম