৪০০ কেজি ওজনের নারী ১৬ বছর পর রুম থেকে বের হলেন

একটু মুটিয়ে গেলে মানুষ বিশেষ করে নারীরা নিজেকে অন্যের কাছ থেকে আড়াল করতে চান। পরিচিত কারও সঙ্গে দেখা হয়ে গেলেও কম কথায় কাজ সারেন। যদি আলাপ দীর্ঘ হয়, তবে সারাক্ষণ অস্থির থাকেন এ বুঝি কথা উঠল মুটিয়ে যাওয়া নিয়ে। তখন তির্যক মন্তব্যের ভয়ে মানুষের সঙ্গ এড়ানোই হয়ে দাঁড়ায় একমাত্র কাজ। এমন পরিস্থিতিতে হয়তো পড়েছিলেন অবিশ্বাস্য ওজনের জর্ডানিয়ান নারী নাদিয়া আফানা। যার কারণে মানুষের সঙ্গ এড়ানোকেই তিনি বেছে নিয়েছিলেন।

অবাক করা বিষয় হলো, এ নারী ওজনের কারণে নিজেকে রুমবন্দি করে রাখেন ১৬ বছর। সম্প্রতি কর্তৃপক্ষের উদ্যোগে ছেদ পড়ল তার রুমবন্দি জীবনে। ৩৭ বছরের ওই নারীকে রুম থেকে বের করে নেওয়া হয়েছে হাসপাতালে। এতে হাঁপ ছেড়ে বাঁচলেন তিনি।

১৪ বছর বয়সে গ্যাস্ট্রিক বাইপাস অপারেশন হয় নাদিয়ার। চিকিৎসার ভুলে তখন থেকেই তার ওজন বাড়তে থাকে। বাড়তে বাড়তে তা গিয়ে ঠেকে ৪০০ কেজিতে। এভাবে ওজন বেড়ে যাওয়ায় তিনি নিজেকে রুমবন্দি করে রাখেন। এর মধ্যে পার হয়ে যায় ১৬ বছর। এখন তাকে রুম থেকে বের করা এবং যত্ন নেওয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এর পরিপ্রেক্ষিতে জর্ডানিয়ান সিভিল ডিফেন্স তাকে আম্মানের একটি হাসপাতালে স্থানান্তর করে।

জারকা শহরের সিভিল ডিফেন্সের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খরেসাত বলেন, তাকে বিশেষ ব্যবস্থায় রুম থেকে বের করে হাসপাতালে নেওয়া হয়েছে। রুম থেকে বের হতে পেরে তিনি খুব খুশি। তাকে ফের স্বাস্থ্যকর জীবনে ফেরাতে চিকিৎসা শুরু হবে।

সংবাদ সূত্রঃ গালফ নিউজ